‘ভিসা নীতিতে পুলিশের ওপর কোনো প্রভাব পড়বে না’

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া ও পাবলিক রিলেশন্স বিভাগের প্রধান উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেছেন, মার্কিন ভিসা নীতিতে বাংলাদেশ পুলিশ বাহিনীর ওপর কোনো ধরণের প্রভাব পড়বে না। বাংলাদেশে মার্কিন ভিসা নীতি বাস্তবায়ন শুরু হলেও তাতে পুলিশ বাহিনীর কাজের গতি কমবে না বলেও জানান তিনি।

গতকাল রবিবার (২৪ সেপ্টেম্বর) ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের একথা বলেন ডিএমপির এ মুখপাত্র।

ফারুক হোসেন বলেন, মার্কিন ভিসা নীতি নিয়ে আমরা সংবাদ দেখেছি যে তারা বাংলাদেশে ভিসা নীতি কার্যক্রম বাস্তবায়ন শুরু করেছে। সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর কথা স্পষ্টভাবে বলা আছে। আইনশৃঙ্খলা বাহিনীর কিছু কিছু সদস্যের বিরুদ্ধে তারা ভিসানীতি প্রয়োগ শুরু করেছে। তিনি বলেন, এখন আইনশৃঙ্খলা বাহিনীর কোন কোন সদস্যের ওপর তারা ভিসা নীতি প্রয়োগ করেছে তার তালিকা এখনো আমরা পাইনি। সেখানে অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা থাকতে পারেন বা অন্য বাহিনীর সদস্য থাকতে পারেন। এছাড়া বর্তমানে দায়িত্বরত পুলিশ সদস্য বা অন্য বাহিনীর সদস্যরাও থাকতে পারেন।

ফারুক আরও বলেন, যাদের বিরুদ্ধে ভিসা নীতি আসবে তারা হয়তো যুক্তরাষ্ট্র যেতে পারবেন না। কিন্তু আমার প্রশ্ন হচ্ছে বাংলাদেশ পুলিশের দুই লাখেরও বেশি সদস্য রয়েছেন। এই পুলিশ সদস্যদের মধ্য থেকে কতজন আমেরিকা যাচ্ছেন? খুবই নগণ্য কিছু লোক হয়তো আমেরিকা যাওয়ার স্বপ্ন দেখেন অথবা তাদের ছেলে মেয়েদের পাঠানোর চিন্তা করেন।

ভিসা নীতিতে বাংলাদেশ পুলিশ বাহিনীর ওপর কোনো প্রভাব পড়বে না জানিয়ে তিনি বলেন, পুলিশ বাহিনী যেভাবে কাজ করে, তাদের কাজের ওপরে কোনো প্রভাব পড়বে না। আমরা মনে করি পুলিশ বাহিনী আইনের মধ্যে থেকে মানবাধিকার সমুন্নত রেখে কাজ করে। এর আগেও করেছে এবং ভবিষ্যতেও করতে থাকবে। সুতরাং এই ভিসা নীতির কারণে আমাদের কাজের গতি কোনোভাবেই থেমে যাবে না বলে আমরা বিশ্বাস করি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //