ডেঙ্গু প্রতিরোধ

ডিএনসিসির বিচারের ভার জনগণের হাতে ছাড়লেন আতিক

জনগণ দেখছে ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসি সক্রিয় অবস্থানে আছে। কোথাও অবহেলা পেলে অভিযোগ করার পরামর্শ দিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ডেঙ্গু প্রতিরোধে উত্তর সিটি করপোরেশনের ব্যর্থতা ও সফলতার বিচারের ভার জনগণের হাতে। 

আজ শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর উত্তরায় মাইলস্টোন কলেজে পরিবেশের উন্নয়নে কাজ করা সংগঠন ওয়েস কর্তৃক আয়োজিত ‘টেকসই নগর ও জনপদের জন্য সবুজায়ন’ শীর্ষক আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির কার্যক্রম সম্পর্কে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

আতিকুল ইসলাম বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি নিয়মিত কার্যক্রম পরিচালনা করছে। আমরা বসে নেই। নিয়মিত মশক নিধন কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন এলাকায় ছুটে যাচ্ছি। জনগণকে সম্পৃক্ত করতে, সচেতনতা বাড়াতে এলাকায় এলাকায় যাচ্ছি। মাইকিং করে সচেতন করা হচ্ছে৷ শিশুদের মধ্যে সচেতনতামূলক কার্টুন বই বিতরণ করা হচ্ছে। ডিএনসিসির ওয়েবসাইটে, সবার ঢাকা অ্যাপে ও ফেসবুক পেজে এলাকাভিত্তিক মশক কর্মীদের তালিকা দেওয়া আছে। সবাই সরাসরি মশক কর্মীদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

সবাই সচেতন হলে, পানি জমিয়ে না রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব বলে মন্তব্য করে ডিএনসিসি মেয়র বলেন, অভিযানের বা জেল-জরিমানার ভয়ে নয়, বরং শহরটাকে ভালোবেসে পরিষ্কার রাখুন। সবাই যার যার আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। কোথাও পানি জমতে দেবেন না। তাহলেই আমরা ডেঙ্গু থেকে রেহাই পাব।

তিনি আরও বলেন, ঢাকা শহরে ব্যাপক উন্নয়ন হচ্ছে। রাস্তা নির্মাণ হচ্ছে, ভবন হচ্ছে। কিন্তু পরিবেশের ক্ষতি করে উন্নয়ন করা যাবে না। আমরা সিটি করপোরেশন থেকে বৃক্ষরোপণ করছি। দুই বছরে দুই লাখ গাছ লাগানোর কার্যক্রম শুরু করেছি। শহরের পরিবেশ রক্ষায় প্রতিটি বাড়িতে অন্তত দুটি করে গাছ লাগানোর আহ্বান করছি। এ বিষয়ে রাজউক একটি নীতিমালা প্রণয়ন করলে বাস্তবায়ন সহজ হবে।

অনুষ্ঠানে অন্যান্যের সঙ্গে আরও ছিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আকতার মাহমুদ ও অধ্যাপক আদিল মোহাম্মদ খান, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান আর্শট-রকফেলার ফাউন্ডেশন থেকে নিয়োগপ্রাপ্ত চিফ হিট অফিসার বুশরা আফরিন, মাইলস্টোন কলেজের অধ্যক্ষ মোহাম্মদ জিয়াউল আলম প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //