৭ লাখ ব্যাগ স্যালাইন আমদানি করা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

সরকারি ও বেসরকারি হাসপাতালে স্যালাইনের কোনো অভাব নেই উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বাজারে স্যালাইনের কিছুটা ঘাটতির কথা শোনা যাচ্ছে। যেকারণে সাত লাখ ব্যাগ স্যালাইন ভারত থেকে আমদানি করার অনুমোদন দেওয়া হয়েছে। শিগগিরই ৩ লাখ ৫০ হাজার ব্যাগ স্যালাইন দেশে এসে যাবে।

আজ শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে মানিকগঞ্জ কর্নেল মালেক মেডিকেল কলেজ ডে উপলক্ষে হাসপাতালের অন্তর্বিভাগ উদ্বোধনকালে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারা দেশে ডেঙ্গু রোগী পাওয়া যাচ্ছে। এডিস মশা সারা দেশে ছড়িয়ে গেছে। সারা দেশে দেড় লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। প্রতিদিন আড়াই হাজার নতুন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত ৭০০–এর মতো রোগীর মৃত্যু হয়েছে। প্রতিটি বাড়িতে গিয়ে সরকারের পক্ষে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো সম্ভব নয়। এর জন্য সামাজিক আন্দোলন করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, মশা নিধনের কার্যক্রম কয়েক মাস করলে চলবে না। সারা বছরই মশা নিধনের কার্যক্রম চালাতে হবে। তবেই মশা নিধন করা সম্ভব হবে। এখনো মশা বাড়ছে, তাই রোগীও বাড়ছে। এতে মৃত্যুও বাড়ছে। যে পর্যন্ত মশা না কমবে, সে পর্যন্ত মৃত্যুও কমবে না। অন্যান্য দেশ ভালো করে স্প্রে করেছে এবং সারা বছর পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম চালাচ্ছে। এ জন্য ওই সব দেশে মশাও কম, মৃত্যুও কম। সিটি করপোরেশন ও পৌরসভাগুলোকে আগামী দিনে কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পরামর্শ দেওয়া হচ্ছে।

মশা মারার যেসব ওষুধ তৈরি ও আমদানি করা হচ্ছে, সেই ওষুধগুলো সঠিক মানের হতে হবে বলে মনে করেন স্বাস্থ্যমন্ত্রী।

কর্নেল মালেক মেডিকেল হাসপাতাল কলেজের অধ্যক্ষ জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- সিভিল সার্জন ডাক্তার মোয়াজ্জেম আলী খান চৌধুরী, কর্নেল মালেক মেডিকেল কলেজের পরিচালক ডা. আরশ্বাদ উল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মহসীন মৃধা, অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার, শিশু বিভাগের অধ্যাপক নাজমা বেগম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসরাফিল হোসেন প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //