ভ্যাট ব্যবস্থায় স্বচ্ছতা আনতে কাজ করছে সরকার: অর্থমন্ত্রী

ভ্যাট ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্য সরকার কাজ করছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ভ্যাট প্রদানের মাধ্যমে সর্বস্তরের মানুষ দেশের উন্নয়নে অংশ নিতে পারে। সেই জায়গায় আমরা স্বচ্ছতা আনতে চাই। 

আজ মঙ্গলবার (২২ আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ডের মাল্টিপারপাস হলে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ভ্যাট আদায়ে ইলেকট্রনিক ফিসক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট আহরণে এনবিআরের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে ইএফডি বা ভ্যাট যন্ত্র বসাবে জেনেক্স ইনফোসিস লিমিটেড।

এনবিআর যথাযথ উদ্যোগ নিয়েছে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, সরকারি ও বেসরকারি উদ্যোগে এ ধরনের কাজ সত্যিই প্রশংসনীয়। জেনেক্স ইনফোসিস লিমিটেডকে ধন্যবাদ। এ ধরনের কাজ ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে যাওয়ার পদক্ষেপ। ইএফডিএমএস ব্যবহারের এই উদ্যোগকে সর্বস্তরের মানুষ স্বাগত জানাবে এবং ব্যবহারে এগিয়ে আসবে। আমরা এনবিআরের ব্যবস্থাপনায় এবং জেনেক্স ইনফোসিস লিমিটেডের সহায়তায় এই উদ্যোগ দেশজুড়ে ছড়িয়ে দিতে চাই। বিষয়টি ডিজিটাল হওয়ায় সবাই আগ্রহী হবে বলে আমার বিশ্বাস।

তিনি বলেন, যিনি রাজস্ব দেবেন শুধু তার ওপর যেন চাপ না আসে। আমরা বার বার বলে আসছি করজালটা বড় করতে হবে। ম্যানুয়ালি করতে গেলে যে প্রতিবন্ধকতা থাকে, এখন সেগুলো থাকবে না। সব কেটে যাবে। আপনারা শুরু করে দেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অর্থ সচিব ফাতেমা ইয়াসমিন, এফবিসিসিআই প্রেসিডেন্ট মাহবুবুল আলম, জেনেক্স ইনফোসিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ জালাল উদ্দিনসহ অনান্যরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //