সদস্যপদ না পেলেও ব্রিকসের সুবিধা চায় বাংলাদেশ

ব্রিকসের ১৫তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে আগামী ২৩ থেকে ২৬ আগস্ট পর্যন্ত। এ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন সম্মেলনের আয়োজক দেশ ও ব্রিকসের চেয়ার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। সে সময় দেশটির প্রেসিডেন্ট নতুন সদস্যদেশ যুক্ত করার বিষয়ে প্রধানমন্ত্রীকে জানান। এরই পরিপ্রেক্ষিতে ব্রিকসের সদস্যপদ পেতে আগ্রহ প্রকাশ করে বাংলাদেশ। 

ব্রিকসের সদস্যদেশগুলো ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের সরকার, রাষ্ট্রপ্রধানসহ বহু আন্তর্জাতিক সংস্থার প্রধান এবারের সম্মেলনে অংশ নেবেন। 

এ সম্মেলনে যোগ দিতে আগামীকাল মঙ্গলবার (২২ আগস্ট) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এখনই বাংলাদেশের সদস্যপদ পাওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

গতকাল রবিবার (২০ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর ব্রিকস সম্মেলনে যোগদান নিয়ে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, অর্থনৈতিক সুবিধার জন্য বাংলাদেশ এই জোটে যোগ দিতে চায়। আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোর উন্নয়নের জন্য প্রচুর অর্থের প্রয়োজন। উন্নত দেশগুলোর অনেকগুলোই চাহিদামতো অর্থায়ন পাচ্ছে না। ব্রিকস এতে সাহায্য করতে পারে। ব্রিকসে যোগদান না করলেও আমরা ইতোমধ্যে তাদের ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে যুক্ত আছি। তারা আমাদের দুটি বড় প্রকল্পে অর্থায়ন করছে। আশা করছি, আগামীতে আরও প্রকল্পে তাদের অর্থায়ন মিলবে। 

তিনি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবিলা এবং উন্নয়নমূলক সহযোগিতার লক্ষ্যে দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, দক্ষিণ পূর্ব এশিয়া হতে ইন্দোনেশিয়া, মধ্যপ্রাচ্য থেকে তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ইরান, সৌদি আরব, সিরিয়াসহ পৃথিবীর বিভিন্ন অঞ্চলের এ পর্যন্ত প্রায় ২০টিরও বেশি দেশ ব্রিকস জোটে যোগদানের আগ্রহ দেখিয়েছে। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০২০ সালের ২ জুন দক্ষিণ আফ্রিকার কেপটাউনে অনুষ্ঠিত ‘ফ্রেন্ডস অব ব্রিকস’ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ভার্চুয়ালি যোগদান করে বাংলাদেশের অবস্থান তুলে ধরেছিলাম। সেখানে আমি ব্রিকস সদস্যদেশগুলোকে তাদের ব্যয়সাশ্রয়ী প্রযুক্তি উন্নয়নশীল দেশগুলোর কাছে হস্তান্তর এবং উদ্ধৃত অর্থ এ দেশগুলোতে বিনিয়োগের আহ্বান জানিয়েছিলাম। এ বছর আমরা আনুষ্ঠানিকভাবে ব্রিকসে যোগদানের বিষয়ে আমাদের ইচ্ছা ব্যক্ত করেছি।

ব্রিকসের সদস্য হওয়া প্রসঙ্গে মোমেন বলেন, বাংলাদেশসহ আরও কয়েকটি দেশকে তারা বিবেচনায় রেখেছে। তবে এ মুহূর্তে নতুন সদস্য নেবে কি না, সেটা নিয়ে সন্দেহ আছে। আমাদের তাড়াহুড়া নেই। ব্রিকসের রিজার্ভে ৫ ট্রিলিউন ডলার আছে। নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে যোগ দিয়ে আমাদের লাভ হচ্ছে। নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে কয়েকটা প্রজেক্টও আমরা করছি। একটি এক্সপানডেড ঢাকা সিটি ওয়াটার সাপ্লাই রিজিল্যান্ট প্রজেক্টে ২৩৫ মিলিয়ন ডলার দিচ্ছে। রিপ্লেসম্যান্ট অ্যান্ড ইমপ্রুভমেন্ট এক্সিটেন্ট গ্যাস নেটওয়ার্ক ইন ঢাকা অ্যান্ড নারায়ণগঞ্জ সিটি নামের প্রকল্পে সাড়ে সাতশ মিলিয়ন ডলার দিচ্ছে।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সদস্য হলে এসডিজির জন্য সহযোগিতা ও সাহায্য প্রয়োজন। উন্নয়ন সহযোগীদেরও খুশি হওয়া উচিত। তাদের ওপর ভার কমবে। সদস্য কবে হব, জানি না। 

২৪ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিকস সম্মেলনে বক্তব্য দেবেন। এদিন দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের ‘ব্রিকস-আফ্রিকা আউটরিচ অ্যান্ড দ্যা ব্রিকস প্লাস ডায়ালগ’ অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //