দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বাংলাদেশে ডেঙ্গুর অস্বাভাবিক বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। গতকাল শুক্রবার (১১ আগস্ট) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ডেঙ্গুর অস্বাভাবিক বৃদ্ধির সম্মুখীন হচ্ছে বাংলাদেশ। ২০২৩ সালে দেশটিতে ডেঙ্গু আক্রমণ, ডেঙ্গুতে আক্রান্ত রোগীর মৃত্যুর সংখ্যা ও মৃত্যুহার গত ২২ বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে। বাংলাদেশে ডেঙ্গুর অস্বাভাবিক বৃদ্ধি নিয়ে শুক্রবার প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। 

প্রতিবেদনটিতে বলা হয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৭ আগস্ট পর্যন্ত ৬৯ হাজার ৪৮৩ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ৩২৭ জনের। ডেঙ্গু আক্রান্ত রোগীর মৃত্যুহার বেড়ে ০.৪৭ শতাংশে পৌঁছেছে। যা গত ৫ বছরের তুলনায় অনেক বেশি। 

ডব্লিউএইচও এর তথ্যমতে, ২০২৩ সালের জুন মাসে দেশটিতে ডেঙ্গুর অস্বাভাবিক বিস্তার শুরু হয়েছে। আর জুলাই মাসে ঘটেছে ডেঙ্গু শনাক্ত ও ডেঙ্গুজনিত মৃত্যুর দুই-তৃতীয়াংশ ঘটনা। এসময়ে দেশটিতে মোট ৪৩ হাজার ৪৫৪ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে ২০৪ জন।

চলতি বছরে বাংলাদেশে ডেঙ্গু আক্রমণ, ডেঙ্গুতে আক্রান্ত রোগীর মৃত্যুর সংখ্যা এবং মৃত্যুহার গত ২২ বছরের মধ্যে সর্বোচ্চে পোঁছেছে। এর জন্য মশার বংশবিস্তারে বাংলাদেশের অনুকূল পরিবেশকে দায়ী করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //