ডেঙ্গুতে বয়স্কদের মৃত্যু হার আক্রান্তের চেয়ে বেশি

ডেঙ্গুরোগে বয়স্ক রোগীদের মারা যাওয়ার হার আক্রান্তের তুলনায় বেশি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ বুধবার (৯ আগস্ট) বেলা সাড়ে ৩টায় স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গু বিষয়ক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এমআইএস ডিরেক্টর অধ্যাপক ডা. শাহাদাত হোসেন এ কথা জানান।

তিনি বলেন, ঢাকা সিটি এবং ঢাকা সিটির বাইরে সারাদেশে সব বয়সের রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে মধ্যবয়সী রোগীর সংখ্যাই বেশি। বয়স্ক রোগীদের মারা যাওয়ার হার আক্রান্তের তুলনায় একটু বেশি।  

অধ্যাপক ডা. শাহাদাত হোসেন বলেন, জুন-জুলাই মাসে আমাদের আক্রান্তের হার অনেক বেশি ছিল। প্রায় আটগুণেরও বেশি। আগস্টেও ডেঙ্গু আক্রান্তের হার ঊর্ধ্বমুখী। ঢাকা সিটিতে আক্রান্তের হার স্থিতিশীল থাকলেও সারাদেশে বাড়ছে। গত আট দিনে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৩৯৩ জন। জুলাই মাসে এই সংখ্যা ছিল ৪৫ হাজার ৮৫৪।

স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস ডিরেক্টর বলেন, বর্তমানে ডেঙ্গু আক্রান্তের যে পরিস্থিতি, যেহেতু ঢাকার বাইরে রোগী বাড়ছে, আগস্ট মাসে সেটা যদি স্থিতিশীল অবস্থায় না আসে, জনসচেতনতা সৃষ্টি এবং অন্যান্য পদক্ষেপের মাধ্যমে আক্রান্তের হার যদি কমিয়ে আনতে না পারি, তাহলে এই আগস্ট মাসেই আক্রান্তের হার বেশি হতে পারে।

তিনি বলেন, স্বাস্থ্য ব্যবস্থাপনার যে ক্ষেত্রগুলো রয়েছে, হাসপাতালে ভর্তি রোগীর সমস্ত ব্যবস্থাপনা, অন্যান্য সরঞ্জামাদি- এ বিষয়গুলো স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। আমরা এ বিষয়ে যথেষ্ট সতর্ক রয়েছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //