বাংলাদেশিদের ভিসা দিয়ে ভারতের বিশ্ব রেকর্ড

গত বছর ১৫ লাখের বেশি বাংলাদেশিকে ভারতীয় ভিসা দেয়া হয়েছে মন্তব্য করে ঢাকায় ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, ভিসা দেয়ার ক্ষেত্রে সারা বিশ্বে এটি রেকর্ড।

আজ মঙ্গলবার (২৩ মে) রাজধানীর গুলশানে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) দ্বিতীয় প্রান্তিকের মধ্যাহ্নভোজ সভায় অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ভারতীয় দূত।

তিনি বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্কের কথা এলে ভিসার বিষয়টি চলে আসে। ব্যবসায়ীরাও ভিসা নিয়ে অনেক সময় কথা বলে থাকেন। তারা ভিসা পাচ্ছেন না, এমন কিন্তু হচ্ছে না। তবে আরও দ্রুত ও সহজে ভিসা দেয়ার চেষ্টা করা হচ্ছে।

প্রণয় ভার্মা বলেন, ভিসাকেন্দ্রের সক্ষমতা বাড়ানোর কাজ চলছে। গত বছর বাংলাদেশিদের জন্য ১৫ লাখের বেশি ভারতীয় ভিসা দেয়া হয়েছে, যা ভিসা দেয়ার ক্ষেত্রে সারা বিশ্বে একটি রেকর্ড।

ভারতীয় হাইকমিশনার বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী হয়েছে। ফলে দুই দেশের মধ্যে একটি অর্থনৈতিক সম্পর্কও শক্তিশালী হয়েছে। তিনি বলেন, গত পাঁচ বছরে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য দ্বিগুণেরও বেশি হয়েছে এবং ভারতে বাংলাদেশের রপ্তানি এখন প্রথমবারের মতো ২ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। তিনি বলেন, বাংলাদেশ ২০২৬ সালে উন্নয়নশীল দেশে পরিণত হবে। ফলে ভারত ও বাংলাদেশের মধ্যে একটি ব্যাপক অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তির (সিইপিএ) জন্য আলোচনা, অর্থনৈতিক সুযোগগুলোকে কাজে লাগানোর জন্য একটি নতুন প্রাতিষ্ঠানিক কাঠামো তৈরি করবে।

ভারতীয় দূত দুই দেশের মধ্যে উন্নত যোগাযোগ এবং বাণিজ্য অবকাঠামোর আরও উন্নত করার আহ্বান জানান। এছাড়া পেট্রাপোল-বেনাপোল ইন্টিগ্রেটেড চেকপোস্টে যানজট কমানোর জন্য আন্তঃসীমান্ত রেলওয়ে অবকাঠামো উন্নত করতে নানা রকমের পদক্ষেপ নেয়ারও আহ্বান জানান।

প্রণয় ভার্মা স্থলবন্দরে অবকাঠামো বাড়ানো এবং স্থলবন্দরের সংখ্যা বাড়ানোর পরামর্শ দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //