চলতি বছরেই সারাদেশে বৈকালিক স্বাস্থ্যসেবা চালু

চলতি বছরেই দেশের সব জেলা ও উপজেলা হাসপাতালে বৈকালিক স্বাস্থ্য চিকিৎসা সেবা কার্যক্রম চালু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

আজ শনিবার (১৫ এপ্রিল) বেলা ১১টার দিকে মানিকগঞ্জ কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালে এই ল্যাবের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী।

চিকিৎসা শিক্ষাকে অধিকতর যুগোপযোগী, গতিশীল ও ব্যবহারিক করতে দেশের আটটি মেডিকেল কলেজে চালু হলো সিমুলেশন ল্যাব ও ই-লাইব্রেরি। ভার্চুয়ালি দেশের অপর সাতটি মেডিকেল কলেজে স্থাপন করা ল্যাবের উদ্বোধনকালে তিনি এ সব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের আটটি মেডিকেল কলেজে সিমুলেশন ল্যাব এবং ৩৭টিতে ই-লাইব্রোরি চালু হওয়ার মধ্য দিয়ে শিক্ষার্থীরা এখন ডিজিটাল ও স্মার্ট পদ্ধতিতে শিক্ষালাভের সুযোগ পাবে। উন্নত দেশগুলোর মতো আমাদের দেশেও এই সুবিধা পেতে শুরু করল। এই উন্নত পদ্ধতি পর্যায়ক্রমে দেশের অন্যান্য মেডিকেল কলেজেও চালু হবে।

এই ল্যাবে অ্যাডভান্সড ডিজিটাল ডিসেকসন টেবিলের ব্যবহার করে ডিজিটালি মৃতদেহ ব্যবচ্ছেদের মাধ্যমে দক্ষতা অর্জন করতে পারবে চিকিৎসা বিজ্ঞানের শিক্ষার্থীরা বলে মন্তব্য করেন তিনি।

জাহিদ মালেক বলেন, রোগী ও রোগীর স্বজনরা বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে চিকিৎসকদের সেবা নিতে গিয়ে নানা ধরনের হয়রারির শিকার হচ্ছেন। তাদের ভোগান্তি লাঘবের জন্য আমরা বৈকালিক চিকিৎসাসেবার কথা চিন্তা করেছি। ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা হাসপাতালে বৈকালিক সেবা চালু হয়েছে। রোগীরা সেবা পাচ্ছেন। এই কার্যক্রম সারাদেশে ছড়িয়ে দিতে চাই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //