আজ ওয়াশিংটনে মোমেন-ব্লিঙ্কেন বৈঠক

ওয়াশিংটনে দ্বিপাক্ষিক বৈঠকে বসতে চলেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিঙ্কেন। আজ সোমবার (১০ এপ্রিল) বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক এগিয়ে নিতে দুই পররাষ্ট্রমন্ত্রীর এই বৈঠক হবে।

গতকাল রবিবার (৯ এপ্রিল) নিউইয়র্ক থেকে ওয়াশিংটনে যাবেন আবদুল মোমেন। একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, সোমবার দুপুর ২টায় (যুক্তরাষ্ট্র সময়) এই বৈঠক হওয়ার সম্ভাবনা আছে।

বৈঠকে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সম্পর্ক উন্নয়নের চেষ্টা চালাবে বাংলাদেশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিকে ফিরিয়ে দেওয়ার আহ্বান পুনর্ব্যক্ত করার পাশাপাশি র‌্যাব ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন তারা।


এর পাশাপাশি জলবায়ু সংকট মোকাবিলায় দুই দেশের মধ্যে সহযোগিতা, রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদে প্রত্যাবর্তন এবং আঞ্চলিক নিরাপত্তা বিধানে জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রম তাদের আলোচনায় থাকবে।

একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্র গণতন্ত্র ও মানবাধিকার সম্পর্কিত বিষয়গুলো বৈঠকে উত্থাপন করতে পারে।

আগামী ১৩ এপ্রিল পররাষ্ট্রমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

এর আগে গত বছরের ৪ এপ্রিল ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠক করেছিলেন মোমেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে ওই বৈঠক হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //