জাতিসংঘে বিশেষ দায়িত্ব পেলেন ড. ইউনূস

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে জাতিসংঘের ‘অ্যাডভাইজরি বোর্ড অব এমিনেন্ট পার্সন্স অন জিরো ওয়েস্ট’ এর সদস্য হিসেবে নিয়োগ দিয়েছেন।

‘জিরো ওয়েস্ট’ বা শূন্য অপচয় বিষয়ক জাতিসংঘ সাধারণ পরিষদের ২২ ডিসেম্বর ২০২২ -এর রেজল্যুশন মোতাবেক অধ্যাপক ইউনূসকে এই মনোনয়ন দেওয়া হয়েছে।

এই উপলক্ষে লেখা এক চিঠিতে জাতিসংঘ মহাসচিব বলেছেন, আমি বিশ্বাস করি যে, আপনার জ্ঞান, অভিজ্ঞতা ও দক্ষতা জাতিসংঘের শূন্য-অপচয় বিষয়ক কর্মকাণ্ডকে ত্বরান্বিত করতে বিশেষ ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, টেকসই উন্নয়নের প্রেক্ষাপটে শূন্য-অপচয় বিষয়ক কর্মকাণ্ডকে এগিয়ে নিয়ে যেতে এই অ্যাডভাইজরি বোর্ড একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি আশা করি। অপচয় হ্রাস, সামগ্রী ব্যবহার ও উৎপাদন নকশা পুনঃপ্রণয়ন, সার্কুলার অর্থনীতি গড়ে তোলা ও ভোক্তাদের পছন্দের ক্ষেত্রে টেকসই সমাধান হিসেবে শূন্য-অপচয়ের ধারণা বিশ্বব্যাপী ক্রমাগত জনপ্রিয় হচ্ছে।

এই প্রেক্ষিতে জাতিসংঘ মহাসচিব আশা প্রকাশ করেন যে, অঞ্চল ও নারী-পুরুষ ভারসাম্য নিশ্চিতকারী অংশীদারগণকে নিয়ে বিভিন্ন বিষয়ের ভিত্তিতে জাতিসংঘ কতৃক গঠিত এই বোর্ড এক্ষেত্রে বিভিন্ন দেশের সর্বোত্তম বিভিন্ন উদ্যোগ, সফল কাহিনী ও অভিজ্ঞাগুলো তুলে ধরতে এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ে সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে।

জাতিসংঘের এই অ্যাডভাইজরি বোর্ডে ১৩ জন বিশ্বখ্যাত সদস্য রয়েছেন। তাদের মধ্যে রয়েছেন তুরস্কের ফার্স্ট লেডি মিসেস এমিনে এরদোয়ান যিনি এই বোর্ডের সভাপতি নিযুক্ত হয়েছেন।

অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন জাতিসংঘ মহাসচিবের পলিসি এক্সিকিউটিভ অফিসের দায়িত্বপ্রাপ্ত আন্ডার-সেক্রেটারি জেনারেল মি. গাই রাইডার, আলগ্রামো-র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মি. জোসে ম্যানুয়েল মোয়েলার, ইউনূস এনভায়রনমেন্ট হাব-এর সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস, ইন্টারন্যাশনাল সলিড ওয়েস্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মি. কার্লোস সিলভা ফিলহো, ইকোনমিয়া সার্কুলারের নির্বাহী পরিচালক মিস লরা রেয়েস, দ্য ওয়েস্ট ট্রান্সফরমার্সের প্রধান নির্বাহী মিস লারা ভ্যান ড্রুটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দেলাওয়ারে বিশ্ববিদ্যালয়ের এনার্জি অ্যান্ড দ্য এনভায়রনমেন্ট বিষয়ের প্রফেসর সালীম আলী।

অ্যাডভাইজরি বোর্ডের আহ্বায়ক হিসেবে জাতিসংঘ মহাসচিব ইউএন-হাবিট্যাট (জাতিসংঘ হিউম্যান সেটলমেন্ট প্রোগ্রাম) ও জাতিসংঘ পরিবেশ কর্মসূচির সহায়তায় বোর্ড সদস্যদের নিয়ে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য ২০৩০ সফলভাবে অর্জনের প্রত্যাশা করছেন। এ বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ মহাসচিবের অংশগ্রহণে বোর্ডের সভা অনুষ্ঠিত হবে।

অ্যাডভাইজরি বোর্ড মানুষের মধ্যে এ বিষয়ক সচেতনতা বৃদ্ধি ও প্রাসঙ্গিক তথ্যসমূহ মানুষের কাছে পৌঁছে দিতে নিয়মিতভাবে বিভিন্ন প্রতিবেদন, সোশ্যাল মিডিয়া ও ওয়েবসাইট আর্টিকেলসহ বিভিন্ন উপায়ে এই ক্ষেত্রে সর্বোত্তম উদ্যোগ এবং সফল কাহিনী ও অভিজ্ঞাগুলো তুলে ধরবেন এবং বিভিন্ন দেশে স্থানীয় ও জাতীয় পর্যায়ে বিভিন্ন শূন্য-অপচয় উদ্যোগ ও কারিগরি সমীক্ষার পক্ষে প্রচারণা চালাবেন। বিশেষ করে প্রতি বছর ৩০ মার্চকে ‘আন্তর্জাতিক শূন্য-অপচয় দিবস’ হিসেবে বৈশ্বিকভাবে পালন করা হবে।

প্রসঙ্গত, গত ৩০ মার্চ প্রথম আন্তর্জাতিক শূন্য-অপচয় দিবসে জাতিসংঘ মহাসচিব ‘অ্যাডভাইজরি বোর্ড অব এমিনেন্ট পার্সন্স অন জিরো ওয়েস্ট’ গঠনের ঘোষণা দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //