জাতীয় গ্রিডে যোগ হলো আদানির বিদ্যুৎ

ভারতের ঝাড়খণ্ডে স্থাপিত আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশ বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার (৯ মার্চ)  সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে প্রথমবারের মতো সঞ্চালন লাইন দিয়ে ভারতীয় এই কোম্পানির বিদ্যুৎ প্রাথমিকভাবে দেশে এসেছে। পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এ তথ্য নিশ্চিত করেছে।

বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান জানান, সন্ধ্যা নাগাদ ৭০ মেগাওয়াট করে বিদ্যুৎ আসছিল। ক্রমান্বয়ে চাহিদার আলোকে তা বাড়তে থাকবে।

পিডিবির এক কর্মকর্তা জানান, প্রথম মিনিটে ২৫ মেগাওয়াট করে বিদ্যুৎ আসে। পরের সময়গুলোতে ধাপে ধাপে বিদ্যুতের সঞ্চালন বাড়বে।

ঝাড়খন্ডে আদানির এ কেন্দ্রের প্রথম ইউনিটের সক্ষমতা ৬৬০ মেগাওয়াট। বাংলাদেশে চাইলে সর্বোচ্চ ৬৬০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ আনতে পারবে।

বিদ্যুৎ সঞ্চালন কোম্পানি পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) জনসংযোগ কর্মকর্তা বদরুদ্দোজা সুমন জানান, আদানির ঝাড়খণ্ড কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ বাংলাদেশের জাতীয় গ্রিডের সঞ্চালন লাইনে যুক্ত করতে বুধবার প্রস্তুতি শেষ হয়। এরপর তা আদানি ও পিডিবিকে জানানো হয়েছে।

প্রসঙ্গত, বিদ্যুৎ ক্রয় চুক্তির অধীনে কয়লা আমদানির মূল্য কমাতে আলোচনার জন্য আদানি পাওয়ার লিমিটেডকে চিঠি দিয়েছে বাংলাদেশ। এই চিঠির পরিপ্রেক্ষিতে গত মাসে আদানির একটি দল ঢাকায় এসে একদিনের আলোচনা শেষ করে ভারতে ফিরে যান। তবে দামের বিষয়টি সে সভায় চূড়ান্ত হয়নি বলে সংশ্লিষ্ট সুত্রগুলো জানায়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৫ সালের জুনে প্রথমবার বাংলাদেশ সফর করেন। তখন ভারতের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য সাড়ে ৪ বিলিয়ন ডলারের চুক্তি সই হয়। এই চুক্তির ধারাবাহিকতায় আদানির সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তি করে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //