জাতীয় ভোটার দিবস আজ

‘ভোটার হব নিয়ম মেনে, ভোট দিব যোগ্যজনে।’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ বৃহস্পতিবার পঞ্চম বারের মতো সারা দেশে পালন করা হবে ‘জাতীয় ভোটার দিবস’। সারা দেশে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

জাতীয় ভোটার দিবসে ২০২২ দিবসটি উপলক্ষে প্রকাশ করা হবে হালনাগাদ চূড়ান্ত ভোটার তালিকা। তাই কমিশন দিবসটি পালন করছে একটু বিশেষভাবেই। 

ভোটার দিবস উদযাপন উপলক্ষে নির্বাচন কমিশন সচিবালয় বিস্তারিত কর্মসূচি ঘোষণা করেছে। সকাল সাড়ে ৮টায় নির্বাচন ভবনের সামনের চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে কমিশন ভোটার দিবস উদযাপন কার্যক্রমের সূচনা করবেন। বিকাল ৪টায় নির্বাচন ভবনের অডিটোরিয়ামে ভোটার দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। 

এছাড়াও সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ভোটার দিবসে দক্ষতা ও কৃতিত্বের সঙ্গে দায়িত্ব পালনের জন্য নির্বাচন কমিশনের তিনজন চৌকস কর্মকর্তাকে জাতীয় নির্বাচনি পদক প্রদান করা হবে। এছাড়া ২০২২ সালের ভোটার তালিকা হালনাগাদের চূড়ান্ত ভোটার সংখ্যাও আজ প্রকাশ করা হবে।

নির্বাচন কমিশন বলছে, স্থানীয় সরকার ও উপনির্বাচনগুলোতে সরকার পরিবর্তন হয় না, তাই অনেকের ভোটে আগ্রহ কম। সেই সঙ্গে বড় একটি রাজনৈতিক দল নির্বাচনে না আসায় কমছে ভোটার। তাদের আশা সব দলের আস্থা ফেরানো গেলে এ সংকট কেটে যাবে।

২০২১ সালে হালনাগাদের পর প্রকাশিত তালিকা অনুযায়ী, ভোটার বেড়ে দাঁড়িয়েছিল ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন। সে সময় হালনাগাদে মৃত্যুজনিত কারণে কর্তন করা হয়েছে ১৬ হাজার ৪৯৯ জনের নাম। আর নতুন ভোটার হয়েছেন ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন।

উল্লেখ্য, ঢাকাসহ আঞ্চলিক, জেলা ও উপজেলা/থানা পর্যায়ে নানাবিধ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ ছাড়া উপজেলা, জেলা ও আঞ্চলিক পর্যায়েও যথাযোগ্য মর্যাদায় জাতীয় ভোটার দিবস পালন করা হবে। দিবসটি উপলক্ষে মাঠপর্যায়ের কার্যালয়সহ র‌্যালি ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //