যে কারণে বাংলাদেশে ভারতীয় কোস্ট গার্ড জাহাজ

ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ ‘আইসিজিএস শৌর্য’ ও ‘আইসিজিএস রাজবীর’ ছয়দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে। 

আজ শুক্রবার (১৩ জানুয়ারি) বিকেলে চট্টগ্রাম বহিঃনোঙ্গর এলাকায় ‘বিসিজিএস শ্যামল বাংলা’ ভারতীয় জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং স্কর্ট প্রদান করে চট্টগ্রাম বন্দর জেটিতে নিয়ে আসে। এসময় বাংলাদেশ কোস্ট গার্ড এই জাহাজগুলোকে উষ্ণ অভ্যর্থনা জানায়।

জাহাজ দুটি হলো দেশীয়ভাবে তৈরি অত্যাধুনিক ভারতীয় কোস্ট গার্ড জাহাজ। আইসিজিএস শৌর্য হলো একটি অ্যাডভান্সড অফশোর প্যাট্রোল ভেসেল (এওপিভি) যার নকশা ও নির্মাণকার্য সম্পাদন করেছে মেসার্স গোয়া শিপইয়ার্ড লিমিটেড। এটি চেতক ও অ্যাডভানস লাইট হেলিকপ্টার উভয়ই পরিচালনা করে এবং এর দূরপাল্লার সহনশীলতা রয়েছে। জাহাজটির রক্ষণাবেক্ষণ ও এর উন্নত সিস্টেমসমূহ এটিকে কোস্ট গার্ডের দায়িত্ব পালনের জন্য একটি বহুমুখী প্ল্যাটফর্মে পরিণত করে।

আইসিজিএস রাজবীর হলো একটি ইনশোর প্যাট্রোল ভেসেল (আইপিভি) যার নকশা ও নির্মাণকার্য সম্পাদন করেছে গার্ডেন রিচ শিপবিল্ডার্স, কলকাতা। এটি উন্নত নেভিগেশন ও যোগাযোগ সরঞ্জাম, সেন্সর ও যন্ত্রপাতি দিয়ে সজ্জিত যা জাহাজটিকে অনুসন্ধান ও উদ্ধার, সামুদ্রিক আইন প্রয়োগ এবং সামুদ্রিক দূষণ সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করার বিপুল সক্ষমতা প্রদান করে।

ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা অংশীদারিত্ব এবং দুই দেশের কোস্ট গার্ডের মধ্যে বিস্তৃত সহযোগিতা আরো শক্ত হবে এই জাহাজগুলোর সফরের মধ্য দিয়ে। এমনটাই মনে করছেন খাত সংশ্লিষ্টরা। 

তারা একে সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //