হিলিতে পচে নষ্ট হচ্ছে আমদানি করা পেঁয়াজ

দিনাজপুরের হিলি স্থলবন্দরের মোকামে পাইকার না আসায় আমদানি করা ভারতীয় পেঁয়াজ নিয়ে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। ক্রেতা সংকটে গুদামে মজুদ পেঁয়াজ পচে নষ্ট হচ্ছে। এতে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়তে যাচ্ছেন ব্যবসায়ীরা।

আজ শুক্রবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, বাইরে থেকে মোকামে ক্রেতা আসেনি। যদিও শ্রমিকরা গুদামের পেঁয়াজ বাছাই করছিলেন। ভালো পেঁয়াজ বাছাই করে ফ্যানের বাতাসে শুকাচ্ছেন। আর পচা পেয়াজ আলাদা করে কম দামে স্থানীয়দের কাছে বিক্রি করছেন। 

হিলি ঘুরে দেখা গেছে, সেখানে পচা ও আংশিক পচা পেঁয়াজের বস্তা বিক্রি হচ্ছে ১০০ থেকে ২০০ টাকায়।

বন্দরে পেঁয়াজ আমদানিকারক বাবলুর রহমান জানান, দুর্গাপূজায় গত ৩০ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। এ কারণে বন্দর দিয়ে আমদানি ও রপ্তানি বাণিজ্য বন্ধ। এর আগেই পেঁয়াজের চাহিদা অনুযায়ী ভারত থেকে বেশি পেঁয়াজ আমদানি করে মজুদ করা হয়েছিল। কিন্তু ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন স্থান থেকে পাইকাররা না আসায় কাঙ্খিত হারে বিক্রি হচ্ছে না। ফলে পেঁয়াজ পচতে শুরু করেছে। এতে প্রায় ২০ থেকে ২৫ লাখ টাকা ক্ষতির আশঙ্কা তৈরি হয়েছে।

আমদানিকারক মতিউর রহমান লাবু জানান, অতিরিক্ত গরম আর লোডশেডিংয়ের কারণেও গুদামে পেঁয়াজ নষ্ট হচ্ছে। বর্তমানে হিলি বন্দরের আমদানিকারকদের প্রায় ৫০০ মেট্রিকটন পেঁয়াজের অধিকাংশ নষ্ট হয়ে গেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //