‘আমরাও চাই না বিদেশিরা দেশের ডলার নিয়ে যাক’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিদেশিরা দেশের ডলার নিয়ে যাক, এটি আমরা চাই না। দেশের বস্ত্র প্রকৌশলীদের সহায়তা দিতে আমাদের যা যা করণীয় আমরা তাই করবো।

আজ রবিবার (১৮ সেপ্টেম্বর) ইঞ্জিনিয়ার্স  ইন্সটিটিউশন বাংলাদেশের (আইইবি) টেক্সটাইল প্রকৌশল বিভাগের উদ্যোগে ‘বস্ত্র এবং তৈরি পোশাক শিল্পে বিদেশি কর্মীদের আধিপত্য- আগামীর বাংলাদেশের ভবিষ্যৎ কাঠামো’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

এসময় তিনি বলেন, আমাদের দেশের দক্ষ জনশক্তি কাজে লাগালেই ছয় বিলিয়ন ডলার দেশের বাইরে যাবে না। সেজন্য আরো বেশি সচেষ্ট হতে হবে।

তিনি আরো বলেন, দেশে-বিদেশি কর্মী দরকার রয়েছে কিনা সে বিষয়টি আপনাদেরকেই নির্ধারণ করতে হবে। বস্ত্র প্রকৌশলীরা বেকার থাকে না। আপনারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সহায়তা করতে পারেন। বস্ত্র পোশাক শিল্পের পরিবেশ সুন্দরভাবে গড়ে তুলতে পারেন। যেখানে আপনাদের আইনগত সহায়তা দরকার সেখানে আমরা আপনাদের সাথে থাকবো। আপনারা গবেষণা করবেন। এই শিল্পের উন্নয়ন করবেন এটাই প্রত্যাশা।  

এসময় বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবির প্রাক্তন প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন, বস্ত্র ও পোশাক শিল্পে আমাদের স্বনির্ভর সক্ষমতা আছে। এদেশে ৭০টি গ্রিন কারখানা রয়েছে। অনেক শ্রমিক কাজ করছে। এই শ্রমিকদের যুগোপযোগী প্রশিক্ষণ পেলে বিদেশ নির্ভরতা কমে যাবে। বিদেশি কর্মীদের উপর কর আরোপ করলে দেশের আয় বেড়ে যাবে। 

বিশেষ অতিথির বক্তব্যে জামালপুর-৫ আসনের  সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এবং বস্ত্র প্রকৌশলী ইঞ্জিনিয়ার মো. মোজাফফর হোসেন বলেন, আমাদের বস্ত্র ও পোশাক শিল্পে ভারত, পাকিস্তান এবং শ্রীলঙ্কার কর্মীরাই আধিপত্য করছে। তারা তিন মাসের কথা বলে বেশি সময় কাজ করছে। বস্ত্র ও পোশাক শিল্প সংশ্লিষ্ট কারখানা, প্রতিষ্ঠানগুলোতে বস্ত্র প্রকৌশলীরা চাকরি পাচ্ছেন না। দেশিয় বস্ত্র প্রকৌশলীদের দুর্বলতা দ্রুত চিহ্নিত করে সমাধানের ব্যবস্থা না নিলে সামনে আরো ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে।

সেমিনারে অতিথি হিসেবে আরো বক্তব্য প্রদান করেন আইইবির প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. নুরুল হুদা, বুটেক্সের উপাচার্য অধ্যাপক ইঞ্জিনিয়ার এম. এ. কাসেম, আইইবির ভাইস-প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান, আইইবির টিইডি আইইবির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এ কে এম নুরুল ইসলাম, আইটিইটির সভাপতি ইঞ্জিনিয়ার মো. সফিকুর রহমান, টিইডির সদ্য প্রাক্তন চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এস. এম. সিরাজুল ইসলাম। 

আইইবির সাধারণ সম্পাদক ইঞ্জি. শাহাদাৎ হোসেন শীবলু সেমিনারের স্বাগত বক্তব্য প্রদান করার পর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাসন এন্ড টেকনোলজির উপ-উপাচার্য অধ্যাপক ড. ইঞ্জি. আইয়ুব নবী খান। 

সেমিনারে  আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বুটেক্সের টেক্সটাইল ম্যানেজমেন্ট এবং বিজনেস স্টাডিজ অনুষদের ডীন অধ্যাপক ড. ইঞ্জি. মোহাম্মদ আলী। 

উক্ত সেমিনারে আইইবির বস্ত্র প্রকৌশল বিভাগের সম্পাদক ইঞ্জি. সৈয়দ আতিকুর রহমানের সঞ্চালনায়  ইঞ্জি. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন- আইইবির ভাইস প্রেসিডেন্ট খন্দকার মনজুর মোর্শেদ, সম্পাদক আবু সাঈদ হিরো, বস্ত্র প্রকৌশলের ভাইস-চেয়ারম্যান আসাদ হোসেন প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //