কর্মক্ষেত্রে নিরাপত্তা ঘাটতি মেটাতে জাতিসংঘের আহ্বান

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোর বিস্ফোরণের প্রেক্ষাপটে দেশজুড়ে কর্মপরিবেশের নিরাপত্তা ঘাটতি মেটানোর আহ্বান জানিয়েছে ঢাকায় জাতিসংঘ আবাসিক সমন্বয়কারীর কার্যালয় (ইউএনআরসি)। 

গতকাল সোমবার (৬ জুন) এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে ইউএনআরসি।

ইউএনআরসির কার্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রামে বিএম কনটেইনার ডিপোর আগুন ও বিস্ফোরণের কারণে নিহত হওয়ার ঘটনায় জাতিসংঘ শোকাহত ও বিস্মিত। নিহত ৪১ জন সাধারণ মানুষ ও ৯ ফায়ার সার্ভিসের সদস্যের পরিবার এবং আহত শতাধিক ব্যক্তির প্রতি গভীর সমবেদনা ও শোক জানিয়েছে জাতিসংঘ।

বিজ্ঞপ্তিতে জাতিসংঘ বলেছে, শিল্প ও প্রতিষ্ঠানের নিরাপত্তা এবং এর কার্যকর প্রয়োগে সবাইকে একত্রে কাজ করতে হবে—এ দুর্ঘটনা সে বিষয়টি চোখে আঙুল দিয়ে ফের দেখিয়ে দিয়েছে। 

দেশজুড়ে কর্মপরিবেশের নিরাপত্তা ঘাটতিতে সব শক্তি প্রয়োগে সব পক্ষকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এক্ষেত্রে সবার জন্য নিরাপদ বাংলাদেশ গড়তে জাতিসংঘ সহযোগিতা করবে বলেও জানানো হয়।

এদিকে সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনা নিয়ে হিউম্যান রাইটস ফোরাম, বাংলাদেশ এক বিবৃতিতে বলেছে, বিদ্যমান দায়মুক্তির সংস্কৃতির কারণে পূর্ববর্তী ঘটনাগুলোর ক্ষেত্রে জবাবদিহি নিশ্চিত করা যায়নি। এ কারণে এসব ভয়াবহ মানবসৃষ্ট দুর্যোগ একের পর এক ঘটে চলেছে। 

এই মানবাধিকার সংস্থাটি দ্রুততার সাথে নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে আইনানুগ শাস্তি নিশ্চিত করা, নিহত প্রত্যেক ব্যক্তির পরিবারকে আইএলও কনভেনশন অনুযায়ী আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ প্রদান এবং এপর্যন্ত সংঘটিত সব অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনার দ্রুত বিচার দাবি করেছে।

উল্লেখ্য, ব্রিটিশ এমপি রুশনারা আলী ও ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চেটারটন ডিকসন, যুক্তরাষ্ট্র ও জার্মান দূতাবাস আলাদ ফেসবুক পোস্টে এবং পাকিস্তান সরকারসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান পৃথক পৃথক বিবৃতিতে সীতাকুণ্ডের ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারের প্রতি সমবেদনা এবং আহতদের দ্রুত নিরাময় কামনা করেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //