পাচার করা অর্থ দেশে আনতে টাস্কফোর্স পুনর্গঠন

বিদেশে পাচার করা অর্থ দেশে ফেরত আনতে ২০১৩ সালের টাস্কফোর্স পুনর্গঠন করেছে সরকার। এই টাস্কফোর্সে আগে সদস্য সংখ্যা ছিলো ১০। বর্তমানে এর সদস্য সংখ্যা বাড়িয়ে ১৪ করা হয়েছে।

গতকাল রবিবার (৫ জুন) অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন প্রকাশ করেছে। 

প্রজ্ঞাপন বলা হয়েছে, অ্যাটর্নি জেনারেলের নেতৃত্বে টাস্কফোর্স পুনর্গঠন করা হয়েছে। টাস্কফোর্সের কার্যপরিধিও নতুন করে নির্ধারণ করা হয়েছে।

এই টাস্কফোর্সের পুনর্গঠন এমন সময়ে করা হলো যখন পরবর্তী অর্থবছরের বাজেটে সরকার পাচার করা টাকা দেশে ফিরিয়ে আনতে বিশেষ সুযোগ দিতে যাচ্ছে।

এই টাস্কফোর্স পাচার করা অর্থ দেশে ফেরত আনতে সংশ্লিষ্ট বিদেশি সংস্থার সাথে যোগাযোগ, তথ্য সংগ্রহ ও অভ্যন্তরীণ সমন্বয় করবে। একইসাথে পাচার করা সম্পদ উদ্ধারে করা কোনো মামলা দ্রুত নিষ্পত্তিতে বাধা এলে তা চিহ্নিত করে নিরসনে টাস্কফোর্স ব্যবস্থা নেবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

টাস্কফোর্সের আহ্বায়ক হিসেবে থাকছেন দেশের অ্যাটর্নি জেনারেল এবং সদস্য সচিব বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের উপপ্রধান কর্মকর্তা।

টাস্কফোর্সের সদস্যরা হলেন- ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান কর্মকর্তা, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক, দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (মানিলন্ডারিং), আর্থিক প্রতিষ্ঠান বিভাগের  যুগ্মসচিব (কেন্দ্রীয় ব্যাংক), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব, আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের যুগ্মসচিব, জাতীয় রাজস্ব বোর্ডের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের মহাপরিচালক, কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের  মহাপরিচালক (জাতিসংঘ), সিআইডির বিশেষ পুলিশ সুপার এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (বৈদেশিক মুদ্রানীতি বিভাগ)।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //