সাত নারী পেলেন ‘নিবেদিতা ইকুয়ালাইজার সম্মাননা’

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নিবেদিতা উইমেন কমিউনিটি সংগঠন দেশের সাত আলোকিত নারীকে ‘নিবেদিতা ইকুয়ালাইজার সম্মাননা’ প্রদান করেছে। 

গত শুক্রবার (১১ মার্চ) রাজধানী ঢাকায় এই সম্মাননা অনুষ্ঠান আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে আরো ৯ নারী ব্যক্তিত্বকে সম্মানসূচক স্বীকৃতি দেয়া হয়।

দারাজ বাংলাদেশের সহযোগিতায় এ সম্মাননা অনুষ্ঠান আয়োজন করা হয়। এ অনুষ্ঠানের অন্যতম দুই সহযোগী প্রতিষ্ঠান হলো- বাংলাদেশ হাইটেক ও ডেইলি স্টার । 

সম্মাননা পাওয়া নারীরা হলেন- বীরাঙ্গনা মোসাম্মৎ নুরজাহান বেগম, শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর স্ত্রী ডা. নুজহাত চৌধুরী, পুলিশ কর্মকর্তা মাহফুজা লিজা, সমাজকর্মী তাহসিন বাহার সূচনা, সংবাদ পাঠিকা ডা. নবনিতা চক্রবর্তী, গবেষক আইরিন খান ও চিকিৎসক ডা. তাহেরা নাজরীন।

সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য নাহিদ এজাহার খান ও হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ। 

সম্মাননা প্রদান অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী বলেন, দেশের নারীরা এগিয়ে যাচ্ছেন। তাদের সবক্ষেত্রে এগিয়ে যাওয়ার জন্য সরকার থেকে শুরু করে সকলের প্রচেষ্টা নিতে হবে। নারীদের উন্নয়ন হলেই দেশের উন্নয়ন হবে।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উদ্যোক্তা সোনিয়া বশীর কবির বলেন, প্রযুক্তি সবার জীবনে পরিবর্তন এনেছে। বাংলাদেশের নারীরা এখন শিক্ষা ও প্রযুক্তির মাধ্যমে নিজেদের সামনে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় নারীরা আরো অগ্রগামী ভূমিকা রাখবে।

আইক্যান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সামাজিক গবেষক আইরিন খান বলেন, নারীরা এখন বহুমুখী ক্ষেত্রে কাজ করছে। প্রযুক্তি আমাদের জীবনে পরিবর্তন আনছে। জ্ঞান-বিজ্ঞানের সবক্ষেত্রেই নারীরা কাজ করছে। সামাজিক বাঁধার পরেও সমাজের নানা সমস্যা সমাধানে নারীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। নারীদের এগিয়ে যাওয়ার গল্প সকলের কাছে উপস্থাপন করা খুব জরুরি।

উল্লেখ্য, ‘নিবেদিতা সংগঠন’ নারীদের আর্থসামাজিক উন্নয়ন ও অগ্রগতির জন্য ২০১৮ সাল থেকে কাজ করছে। নারীর ক্ষমতায়ন নিশ্চিত করাই এ সংগঠনের মূল লক্ষ্য।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //