চুলার ধোঁয়ায় বছরে ১৮ হাজার মানুষের মৃত্যু

রান্নার চুলায় যে ধোঁয়ার সৃষ্টি হয় তাতে ২০১৭ সালে প্রায় ১৮ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা হেলথ ইফেক্টস ইনস্টিটিউটের (এইচইআই) গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ডেইলি স্টারের অনলাইন সংস্করণ।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) এ প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা এইচইআইয়ের করা এ গবেষণার নাম দেওয়া হয়েছে ‘‘গ্লোবাল বার্ডেন অব ডিজিজ-মেজর এয়ার পলুশন সোর্সেস’’।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের বায়ুদূষণে গৃহস্থালির কাজে ব্যবহৃত জ্বালানির ভূমিকা ২৮.২%। অপরদিকে, গৃহস্থালির কাজের বাইরে অন্যান্য ক্ষেত্রে জ্বালানি ব্যবহারের অবদান ১৪.৪%।

এতে আরও বলা হয়, দেশে রান্নার কাজ বেশিরভাগ ক্ষেত্রেই নারীরা করে থাকেন বলে রান্নার ধোঁয়ায় ক্ষতির সম্ভাবনাও তাদের ক্ষেত্রেই বেশি। দীর্ঘদিন ধরে বাংলাদেশের নারীদের স্বাস্থ্যের জন্য রান্নার ধোঁয়াকে হুমকি হিসেবেও উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

বিশ্বজুড়ে চালানো এ গবেষণায় রান্নাবান্না ও কক্ষ গরম রাখতে কাঠের মতো জ্বালানি ব্যবহারকে বায়ু দূষণের অন্যতম প্রধান কারণ বলা হয়েছে। ফলে প্রায় ৭ লাখ ৪০ হাজার মানুষের মৃত্যু হয়। দক্ষিণ এশিয়া ও সাব-সাহারান আফ্রিকা অঞ্চলে প্রাণহানির সংখ্যা সবচেয়ে বেশি। কয়লার মতো জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমানো গেলে ৭ লাখ ৭০ হাজার মৃত্যু কমানো সম্ভব হবে বলেও জানানো হয় প্রতিবেদনে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, রান্নার কারণে সৃষ্ট ধোঁয়ার কারণে হৃদ্‌যন্ত্রের বিভিন্ন ধরনের অসুখ, মস্তিষ্কের রক্তক্ষরণ, ফুসফুসের ক্যানসার ও শ্বাসতন্ত্রের বিভিন্ন অসুখ হয়। বৈশ্বিক গবেষণায় উল্লেখ করা হয়েছে, বাতাসে দূষিত অতি ক্ষুদ্র বস্তুকণা পিএম ২.৫-এর কারণে ২০১৭ সালে সারা দেশে মারা গেছেন (৬৩ হাজার ৭১৮) জন। এর মধ্যে গৃহস্থালির কাজে ব্যবহৃত জ্বালানিতে সবচেয়ে বেশি দূষিত অতি ক্ষুদ্র বস্তুকণার সৃষ্টি হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //