আকাশ তরী ও শ্বেতবলাকা ১৪ মার্চ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া নতুন দুটি উড়োজাহাজ আগামী ১৪ মার্চ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বিষয়টি নিশ্চিত করে বলেছেন, আশা করছি প্রধানমন্ত্রী আকাশ তরী ও শ্বেতবলাকা আনুষ্ঠানিকভাবে ১৪ মার্চ উদ্বোধন করবেন।

নতুন উড়োজাহাজগুলো যুক্ত হওয়ায় ফ্লাইট ফ্রিকোয়েন্সি বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করে তিনি আরো বলেন, বিমানকে ঢেলে সাজানো হচ্ছে, বহরকে আধুনিকায়ন হয়েছে।

বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটু জি ভিত্তিতে এ উড়োজাহাজগুলো কেনা হয়েছে। উড়োজাহাজ দুইটির নামকরণ করেছেন প্রধানমন্ত্রী।  একটির নাম আকাশ তরী ও অন্যটি নাম শ্বেত বলাকা।

বিমান জানিয়েছে, নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজগুলোর আসন ৭৪টি। এ উড়োজাহাজে রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি, যা উড়োজাহাজের বাতাসের বিশুদ্ধ করার মাধ্যমে ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংস করতে সক্ষম। এছাড়া এ উড়োজাহাজে বেশি লেগস্পেস, এলইডি লাইটিং ও প্রশস্ত জানালা রয়েছে।

বিমানে নতুন উড়োজাহাজটি বহরে যুক্ত হওয়ার পর উড়োজাহাজের সংখ্যা দাঁড়িয়েছে ২১টি। এরমধ্যে ১৬টি নিজস্ব ও পাঁচটি লিজ। নিজস্ব ১৬টির মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, চারটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার, দুটি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার, দুটি বোয়িং ৭৩৭ এবং ৪টি ড্যাশ-৮ উড়োজাহাজ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //