জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্ত হয়নি: মোজাম্মেল হক

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সাবেক প্রেসিডেন্ট ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের খেতাব বাতিলের সিদ্ধান্ত হয়নি। 

তিনি বলেন, যারা বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত বা সাজাপ্রাপ্ত খুনি তাদের খেতাব বাতিলের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। বঙ্গবন্ধুর হত্যার সাথে যদি জিয়ার সম্পৃক্ততা পাওয়া যায় তাহলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে। 

এ বিষয়ে কমিটি তদন্ত করছে এবং এরপর জাতির সামনে তথ্য-উপাত্ত উপস্থাপন করা হবে বলেও জানান মন্ত্রী।

আজ শনিবার (৬ মার্চ) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মোজাম্মেল হক বলেন, এই বিষয়ে বোঝার ভুল আছে। যেদিন আমরা মিটিং করি সেদিন কিছু লোকের খেতাব বাতিলের সুপারিশ করা হয়েছে, সেটা  আত্মস্বীকৃত খুনিদের। আদালত কর্তৃক দোষী সাব্যস্ত হয়েছেন তাদের। সেখানে আলোচনা হয়েছিল যে বঙ্গবন্ধুর খুনির সাখে জিয়াউর রহমান জড়িত ছিলেন। অনেকেই অনেক উদাহরণ দিয়েছে। 

তিনি বলেন, এই পর্যায়ে আমাদের সিদ্ধান্ত হয়, একটি কমিটি গঠন করার। দুই মাসের মধ্যে তাদের দালিলিক প্রমাণ, কবে কত তারিখে কি কি করেছে এসব তথ্য দাখিল করতে হবে। রিপোর্ট পাওয়ার পর কমিটিতে আলোচনা হবে। 

তিনি আরো বলেন, অথচ পত্রিকায় লিখেছে এটা বাতিলের জন্য সুপারিশ করা হয়েছে, কেউ কেউ বলেছে কমিটি করা হয়েছে। তবে আমি চেষ্টা করেছি মিডিয়ায় বিষয়টা পরিষ্কার করতে। 

মন্ত্রী বলেন, আমরা খেতাব বাতিল করি নাই, সিদ্ধান্ত হয়েছিল যে তদন্ত কমিটি করে তার রিপোর্ট প্রাপ্তির প্রেক্ষিতে বিশ্লেষণ করে আমরা সিদ্ধান্ত নেবো। সিদ্ধান্ত হয়েছে তিনি কবে কোথায় কিভাবে খুনের সাথে জড়িত ছিলেন সেটা খুঁজে বের করার। এটা বের করার পর আমরা জাতির সামনে পেশ করবো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //