টিকার দ্বিতীয় ডোজ ৭ এপ্রিল থেকে দেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী ৭ এপ্রিল থেকে করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে।

তিনি বলেন, দেশে এখন পর্যন্ত ২৩ লাখ ৮০ হাজার মানুষ করোনা ভাইরাসের টিকা নিয়েছেন। গতকালও ২০ লাখ ডোজ এসেছে। আর টিকার প্রাপ্যতার উপর নির্ভর করবে মানুষের টিকা দেয়া।

আজ মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, দেশে ৪০ বছরের বেশি চার কোটি মানুষ আছেন। আর ৩ কোটি ডোজ টিকা দেবে ভারতের সেরাম ইনস্টিটিউট। এরইমধ্যে ২০ লাখ ডোজ উপহার দিয়েছে তারা। আর যারা প্রথম ডোজ টিকা পেয়েছেন তাদের দ্বিতীয় ডোজ টিকা দেয়া শুরু হবে এপ্রিলের ৭ তারিখ থেকে।

তিনি আরো বলেন, এ মাসে ৫০ লাখ ডোজ পাওয়ার কথা রয়েছে সেরামের থেকে, তারা দিয়েছে ২০ লাখ। এজন্য বাকি ডোজ পেতে সেরাম ইনস্টিটিউটকে চাপ দেয়া হচ্ছে।

জাহিদ মালেক বলেন, এ পর্যন্ত রেজিস্ট্রেশন হয়েছে ৩৬ লাখের বেশি। যে হারে রেজিস্ট্রেশন করছেন দেশের মানুষ সে হারে টিকা দেয়া নির্ভর করবে সেটি পাওয়ার উপর। অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষক, পাইলট, বিমানবন্দর কর্মীদের টিকা দিতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে অনুসারে কাজ চলছে।

তিনি আরো বলেন, টিকার ডাবল ডোজ পাওয়ার পরও বিদেশ যেতে হলে কভিড নেগেটিভ সনদ নিয়ে যেতে হবে। শিক্ষার্থীদের মধ্যে ১৮ এর নিচে বয়স যাদের তারা টিকা পাবে না, যাদের বয়স বেশি তাদের ব্যাপারে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী টিকা দেয়া হবে। আর যেসব দেশের টিকার তাপমাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা আছে বাংলাদেশ ওইসব দেশ থেকেই কেবল সেটি গ্রহণ করবে।

গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনার টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন। পরবর্তীতে ৭ ফেব্রুয়ারি থেকে সারাদেশে গণটিকাদান কর্মসূচি শুরু হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh