দ্বিতীয় চালানে আসছে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন

পরবর্তী চালানে করোনাভাইরাসের ৫০ লাখ ডোজ ভ্যাকসিন আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর সচিবালয় ক্লিনিকে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

সচিব বলেন, আমাদের ভ্যাকসিনের পরবর্তী চালানে ৫০ লাখ ডোজ আসা নিয়ে কোনো ধরনের শঙ্কার অবকাশ নেই। চলতি মাসের শেষে বা পরের মাসের প্রথম সপ্তাহে দ্বিতীয় চালানে ৫০ লাখ ডোজ আসবে।

ভ্যাকসিন কার্যক্রম বিষয়ে তিনি বলেন, ভ্যাকসিন দিয়ে বের হয়ে কেউ যেন বিরূপ মন্তব্য করতে না পারেন সেভাবে কার্যক্রম চলছে। কেউ যেন কোনো ধরনের অভিযোগ করতে না পারেন সেজন্য আমরা খুব ধীরে যাচ্ছি, যেহেতু আমাদের হাতে সময় আছে। আমরা চাচ্ছি না একটি ভ্যাকসিনও অপচয় হোক। এই কারণে আমরা চমৎকারভাবে ভ্যাকসিন কার্যক্রম চালিয়ে যাওয়ার চেষ্টা করছি।

ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে বয়সসীমা পরিবর্তন প্রসঙ্গে আবদুল মান্নান বলেন, ভ্যাকসিন নেয়ার বয়সসীমা পুনর্নির্ধারণের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। কারণ আমরা চাচ্ছি একটি সুশৃঙ্খল পরিবেশে, উৎসবমুখর পরিবেশে জুন-জুলাই মাস পর্যন্ত এটি কন্টিনিউ করতে।

তিনি বলেন, ভ্যাকসিনের একটি বাক্স খোলার পর ১০ জনকে দিতে হয়। ভ্যাকসিনগুলো যেন অপচয় না হয় এজন্য নজরদারি করছি। আমরা চাচ্ছি না একটি ভ্যাকসিনও অপচয় হোক। এ নির্দেশনা দেশের ১ হাজার ১০টি ভ্যাকসিন প্রয়োগ কেন্দ্রে দেয়া হয়েছে। এটা সরকারের অর্থে, জনগণের অর্থে আমরা কিনেছি। সব জায়গায় মেসেজ দিয়েছি একটি ভ্যাকসিন বা একটি ডোজও যেন অপচয় না হয়।

যেখানে লোকসমাগম হচ্ছে সেখানে আমরা বুথের সংখ্যা বাড়িয়ে দিচ্ছি জানিয়ে সচিব বলেন, প্রত্যেকটি জায়গায় ভ্যাকসিন প্রয়োগের লিমিট করা আছে। আমি এক জায়গায় ৩ হাজার দেব, এক জায়গায় ৩০০ দেব- এ রকম না। আমরা সব সময় পপুলেশনটা দেখছি। একটি স্থানে কত লোক রেজিস্ট্রেশন করেছেন, এর সঙ্গে মিলিয়ে আমরা সাপ্লাই দিচ্ছি।

ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের বিষয়ে স্বাস্থ্য সচিব বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশের যে জাতীয় কারিগরি কমিটি আছে তারাসহ আমাদের সিদ্ধান্ত হয়েছে, এন্টিবডি তৈরি হতে আমাদের আরেকটু বেশি সময় লাগবে। আগে প্রথম ডোজ নেয়ার পর দ্বিতীয় ডোজ নেয়ার মধ্যবর্তী সময় চার সপ্তাহ ছিল। এখন সেটা আমরা আট সপ্তাহ করে দিয়েছি। এতে আমরা একটা বিরাট গ্যাপ পাচ্ছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //