রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে কাজ চলছে: ডিকসন

রোহিঙ্গাদের নিজ দেশে দ্রুত প্রত্যাবাসনে আন্তর্জাতিকভাবে আর কী কী পদক্ষেপ নেয়া যায় তার কাজ চলছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন।

রবিবার (২৫ অক্টোবর) সকালে টাঙ্গাইলের মির্জাপুরে কুমুদিনী মেডিকেল কলেজ ও রনদা প্রসাদ সাহার বাড়িতে অনুষ্ঠিত ৩৫০ বছরের ঐতিহ্যবাহী দুর্গোৎসব পরিদর্শন করেন ব্রিটিশ হাই কমিশনার।

এ সময় তিনি রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করে বলেন, বাংলাদেশ নোবেল পুরস্কার পাবার যোগ্য।

ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বৃহস্পতিবার তার দেশের সাথে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকার সাথে বৈঠকের কথা তুলে ধরে বলেন, রোহিঙ্গাদের আর কিভাবে সাপোর্ট করা যায় এবং তাদের দ্রুত প্রত্যাবর্তন করানো যায় সেই বিষয়ে পদক্ষেপ নিয়ে আলোচনার অগ্রগতি হয়েছে।

তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের অভিজ্ঞতা জানিয়ে বলেন, রোহিঙ্গারা নিজ দেশে ফিরতে চায়। তবে তার আগে রোহিঙ্গাদের যে অত্যাচার করা হয়েছে তা মিয়ানমারকে বন্ধ করতে হবে। রোহিঙ্গা প্রত্যাবর্তন নিয়ে মিয়ানমারের সাথে আমরা এখন আন্তর্জাতিকভাবে বেশ শক্ত ভূমিকা পালন করছি। যতদ্রুত সম্ভব তারা নিজ দেশে ফিরতে পারে তাই গুরুত্বপূর্ণ।

এর আগে কখনো দুর্গোৎসব না দেখার অভিজ্ঞতা জানিয়ে হাই কমিশনার বলেন, দুর্গোৎসবের মতো এত সুন্দর কমিউনিটি উৎসবে যোগ দিতে পেরে তিনি খুবই আনন্দিত।

গরীব মানুষের স্বাস্থ্যসেবা ও জীবনমান উন্নয়নে কুমুদিনী ওয়েলফেয়ার ফাউন্ডেশন ও ট্রাস্টের ভূমিকা অনবদ্য বলেও প্রশংসা করেন তিনি।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //