খুনি রাশেদ চৌধুরীকে ফেরাতে আলোচনা হয়েছে: মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্রে অবস্থানরত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি রাশেদ চৌধুরীকে ফেরতের বিষয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে স্টিফেন বিগান জানিয়েছেন, বিষয়টি তাদের অ্যাটর্নি জেনারেল দেখছেন।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন। এর আগে ঢাকা সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্র মন্ত্রী স্টিফেন ই বিগান রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর খুনিকে ফেরাতে আমরা আশাবাদী। বাংলাদেশ সরকার বহু বছর ধরে রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র সরকারের কাছে। বাংলাদেশে রাশেদ চৌধুরীর বিচারের নথিপত্র চেয়েছে ওয়াশিংটন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, কখনোই যুক্তরাষ্ট্র বাংলাদেশকে দিল্লির চোখে দেখে না। দেখলে তারা আমাদের এখানে আসতেন না। কেননা, বাংলাদেশ স্বাধীন ও সার্বভৌম একটি রাষ্ট্র।

তিনি জানান, যুক্তরাষ্ট্র বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন, রাজনৈতিক স্থিতিশীলতায় সন্তুষ্ট যুক্তরাষ্ট্র। দেশটি বাংলাদেশে বিনিয়োগ করতে চায়।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগান জানিয়েছেন, রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে কাজ করছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

স্টিফেন বিগান বলেন, রোহিঙ্গা সংকটের শুরু থেকেই যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে রয়েছে। এ সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে কাজ করছে যুক্তরাষ্ট্র।

তিনি আরো বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অংশীদার।

বুধবার ঢাকায় আসেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অফ স্টেট (উপপররাষ্ট্রমন্ত্রী) স্টিফেন ই বিগান। তিনদিনের ঢাকা সফরের প্রথমদিন সন্ধ্যায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন তিনি।

বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন। একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন তিনি। ১৪-১৬ অক্টোবর ঢাকা সফর করবেন বিগান।

বিগান বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। তার এ সফরে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের একই ভিশন উন্মুক্ত, অন্তর্ভুক্তমূলক ও শান্তিপূর্ণ ইন্দো-প্যাসিফিক অঞ্চলে গড়ে তোলা ও কভিড-১৯ নিয়ে আলোচনা প্রাধান্য পাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //