গবেষণায় পুরো ঢাকার করোনার চিত্র তুলে ধরা হয়নি: আইইডিসিআর

দেশে নভেল করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে বেসরকারি প্রতিষ্ঠান আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) সাথে পরিচালিত যৌথ গবেষণার ফলাফল পুরো ঢাকার চিত্র তুলে ধরা হয়নি বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

গতকাল মঙ্গলবার (১৩ অক্টোবর) আইডিসিআরের মহাপরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

প্রতিষ্ঠানটি বলছে, ঢাকা মহানগরীর প্রকৃত চিত্র তুলে ধরতে হলে ভবিষ্যতে প্রতিনিধিত্বমূলক সংখ্যক নমুনা সংগ্রহ করে আরো বড় পরিসরে গবেষণা করতে হবে। এ বিষয়ে বিভ্রান্তি নিরসনের অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘গতকাল ঢাকা মহানগরীতে কভিড-১৯ বিশ্ব মহামারী পরিস্থিতি নিয়ে আইইডিসিআর ও আইসিডিডিআরবি,র যৌথ গবেষণার অন্তর্বর্তীকালীন ফলাফল প্রকাশ করা হয়। গবেষণাটি গণমাধ্যমে ব্যাপক প্রচারের জন্য আমরা সংশ্লিষ্ট গণমাধ্যমসমূহকে আন্তরিক ধন্যবাদ জানাই। গবেষণাটি ঢাকা মহানগরীর প্রতিনিধিত্বমূলক চিত্র তুলে ধরেছে বলে দাবি করা হয়নি। কিন্তু কোনো কোনো গণমাধ্যমে গবেষণাটিতে সমগ্র ঢাকা মহানগরীর চিত্র তুলে ধরেছে বলায় এর বৈজ্ঞানিক ভিত্তি দুর্বল হয়ে পড়েছে ও বিভ্রান্তির সৃষ্টি করেছে। এত কম সংখ্যক নমুনা পরীক্ষার ফলাফলকে সমগ্র ঢাকা মহানগরীর প্রতিনিধিত্বকারী চিত্র বলে সিদ্ধান্তে আসা উচিত হবে না। 

ঢাকা মহানগরীর প্রকৃত চিত্র তুলে ধরতে হলে ভবিষ্যতে প্রতিনিধিত্বমূলক সংখ্যক নমুনা সংগ্রহ করে আরো বড় পরিসরে গবেষণা করতে হবে। সংশ্লিষ্ট গণমাধ্যমসমূহকে আমাদের এ বক্তব্য গুরুত্ব দিয়ে প্রকাশ করে বিভ্রান্তি নিরসনে সহায়তা করার অনুরোধ জানাচ্ছি।’

ঢাকা মহানগরীতে বৈশ্বিক মহামারি কভিড-১৯ পরিস্থিতি নিয়ে আইইডিসিআর ও আইসিডিডিআর,বি’র যৌথ গবেষণার ফল তুলে ধরা হয় সোমবার (১২ অক্টোবর)। 

রাজধানীর হোটেল লেকশোরে আয়োজিত এক সেমিনারে গবেষণার ফল তুলে ধরে গবেষকরা জানান, এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে জরিপের আওতায় ৯ দশমিক ৮০ শতাংশ নমুনা করোনা পজিটিভ পেয়েছেন তারা। এছাড়া জরিপের আওতায় ঢাকা শহরে ৪৫ শতাংশ মানুষের শরীরে করোনা অ্যান্টিবডি পজিটিভ ও বস্তি এলাকায় ৭৪ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি পজিটিভ পেয়েছেন তারা।

সেমিনারে গবেষণার তথ্য তুলে ধরে বলা হয়, রাজধানী ঢাকার ২৫টি ওয়ার্ডে ১২ হাজার ৬৯৯ জনের নমুনা পরীক্ষা করে ৯ দশমিক ৮০ শতাংশ নমুনা করোনা পজিটিভ পাওয়া গেছে। গবেষণায় ঢাকা শহরে ৪৫ শতাংশ ও বস্তিতে ৭৪ শতাংশ মানুষের শরীরে করোনার অ্যান্টিবডি পজিটিভ পাওয়া গেছে। এছাড়া করোনা আক্রান্তদের মধ্যে ষাটোর্ধ্ব বয়সী ২৪ শতাংশ এবং ১৫ থেকে ১৯ বছর বয়সীর পরিমাণ ১৮ শতাংশ।

গবেষণার জন্য ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১২৯টি ওয়ার্ডের মধ্য থেকে দৈবচয়ন ভিত্তিতে ২৫টি ওয়ার্ড বেছে নেওয়া হয়। প্রতি ওয়ার্ড থেকে একটি মহল্লা বাছাই করা হয়। প্রতি মহল্লা থেকে ১২০টি খানা জরিপে অন্তর্ভুক্ত করা হয়। এছাড়া আটটি বস্তিকে এ জরিপে যুক্ত করা হয়। 

ঢাকা শহরের সাধারণ খানার নমুনা সংগ্রহ করা হয় মধ্য এপ্রিল থেকে মধ্য জুলাই পর্যন্ত। আর বস্তির মানুষের নমুনা সংগ্রহ করা হয় মধ্য জুলাই থেকে আগস্টের শেষ পর্যন্ত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //