শনাক্ত ও সুস্থতার হার বেড়েছে

দেশে করোনায় আরো ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১১৯৩

দেশে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ২৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৫২৪ জনে। 

এ সময়ে নতুন করে আরো এক হাজার ১৯৩ জনের কভিড-১৯ শনাক্ত হয়েছে। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা তিন লাখ ৭৮ হাজার ২৬৬ জনে পৌঁছেছে। 

এদিকে পরীক্ষা বিবেচনায় শনাক্ত ও সুস্থতার হারও বেড়েছে। গত একদিনে এক হাজার ৪৯৫ জন করোনা থেকে সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দুই লাখ ৯২ হাজার ৮৬০ জনে দাঁড়িয়েছে। 

আজ রবিবার (১১ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর থেকে করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা শনাক্তের জন্য গত ২৪ ঘণ্টায় দেশের সরকারি ও বেসরকারি ১০৯টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ৯ হাজার ৫০৪টি এবং পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৪০৭টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ২০ লাখ ৭০ হাজার ৯৯৫টি।

নতুন যে ২৪ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৯ জন ও নারী পাঁচজন। এর মধ্যে হাসপাতালে মারা গেছেন ২৩ জন ও বাড়িতে একজন। বিভিন্ন বিভাগে যারা মারা গেছেন তাদের মধ্যে ঢাকায় ১৭ জন, চট্টগ্রামে দুইজন, খুলনায় দুইজন, সিলেটে একজন, রংপুরে একজন, ময়মনসিংহে একজন রয়েছেন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, নিহতদের মধ‌্যে ৩১ থেকে ৪০ বছরের একজন, ৪১ থেকে ৫০ বয়সের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন, ৬০ বছরের ওপরে ১৭ জন রয়েছেন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ চার হাজার ২৫৬ জন বা ৭৭.০৫ শতাংশ ও নারী এক হাজার ২৬৮ জন বা ২২.৯৫ শতাংশ। 

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক ৬০ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৮ দশমিক ২৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৭ দশমিক ৪২ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //