পশুর হাটে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মন্ত্রীর নির্দেশ

আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে বসানো কোরবানির পশুর হাটে লোক সমাগম পরিহার করে স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্বসহ অন্যান্য সরকারি নির্দেশনা বাস্তবায়ন নিশ্চিত করতে জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।

আজ বৃহস্পতিবার (২২ জুলাই) মন্ত্রণালয়ের নিজ কক্ষে কোরবানির পশুর হাট ব্যবস্থাপনা, নির্দিষ্ট স্থানে পশু কোরবানি ও দ্রুত বর্জ্য অপসারণ নিশ্চিত করতে অনলাইনে আয়োজিত এক সভায় এ নির্দেশ দেন তিনি।

মন্ত্রী বলেন, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট সবাই কিভাবে কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধিসহ সরকারি অন্যান্য নির্দেশনা মানা যায় সে বিষয়ে যৌথভাবে সিদ্ধান্ত নেবেন। করোনাভাইরাসের বিস্তার রোধে পশুর হাটে লোক সমাগম কমাতে বিস্তীর্ণ এলাকায় পশুর হাট বসালে ভাল হবে, নাকি ছোট ছোট করে বিভিন্ন জায়গায় বসালে ভাল হবে তা বিবেচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

ডিজিটাল প্লাটফর্ম বা অনলাইন হাট থেকে কোরবানির পশু কেনার জন্য সবাইকে উৎসাহিত করে তিনি বলেন, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে কোরবানির পশুর হাট বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পশুর হাটে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে স্বাস্থ্য অধিদফতর থেকে একটি গাইড লাইন তৈরি করা হয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, পশুর হাটে স্বাস্থ্যবিধি মানা, ক্রেতা-বিক্রেতা কিভাবে হাটে আসবেন ও হাট কিভাবে বসবে সে সব বিষয় নিয়ে সচেতনতামূলক একটি বিজ্ঞাপনও তৈরি করা হয়েছে ও টেলিভিশনে তা দেখানো হচ্ছে।

নির্দিষ্ট স্থানে পশু কোরবানি দিয়ে দ্রুততম সময়ের মধ্যে বর্জ্য অপসারণ করার জন্যও স্থানীয় প্রতিনিধিসহ জনগণের প্রতি আহবান জানান মন্ত্রী।

এ সময় পশুর হাটে যথাযথভাবে স্বাস্থ্যবিধি, সামাজিক দুরত্ব ও সরকারি নির্দেশনা মেনে আয়োজন করা হবে বলে দেশের সকল সিটি কর্পোরেশনের মেয়র ও বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্ট সকলে স্থানীয় সরকার মন্ত্রীকে আশ্বস্ত করেন।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনসহ দেশের সকল সিটি করপোরেশনের মেয়র, বিভাগীয় কমিশনার ও বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা অংশ নেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //