করোনাকালে অনিদ্রায় ভুগছেন ৭২ শতাংশ বাংলাদেশি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর ৭২.৬ শতাংশ বাংলাদেশি অনিদ্রায় ভুগছেন। এমনকি বাংলাদেশের মানুষের মানসিক স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলেছে কভিড-১৯। সম্প্রতি রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষে ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট এবং ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্কুল অব সায়েন্স অ্যান্ড হেলথ এই অনলাইন গবেষণাটি পরিচালনা করে।

চলতি বছরের এপ্রিল মাসে বাংলাদেশে লকডাউনের আওতায় আসা বিভিন্ন এলাকার ওপর জরিপটি চালানো হয়। মোট ১০ হাজার ৬৬০ জন সামাজিক যোগাযোগ মাধ্যমে চালানো এই গবেষণায় অংশ নেন।

গবেষণায় দেখা যায়, ৯১.৪ শতাংশ উত্তরদাতা কভিড-১৯ মহামারি নিয়ে উদ্বিগ্ন। এর মধ্যে ৭২.৬ শতাংশ অনিদ্রায় ভুগছেন, ৬১.৭ শতাংশ মহামারির কারণে বিপর্যস্ত ও রাগান্বিত। এছাড়া ৮৩.৫ শতাংশ ভবিষ্যৎ নিয়ে হতাশ ও আশঙ্কা প্রকাশ করেছেন। ৬৮.২ শতাংশ মহামারিতে আতঙ্কগ্রস্ত বোধ করছেন এবং ৫৯.৪ শতাংশ উত্তরদাতার কাছে জীবন অর্থহীন মনে হচ্ছে।

১০ হাজার ৬৬০ জন অংশগ্রহণকারীর মধ্যে পুরুষ ৪৯.১ শতাংশ, নারী ৫০.৪ শতাংশ ও অন্যান্য ০.৫ শতাংশ। এর মধ্যে ৬১.৮ শতাংশের বয়স ১৮-২৬ বছরের মধ্যে এবং ৫৮.৪ শতাংশ পূর্ণকালীন অথবা খণ্ডকালীন কাজের সাথে জড়িত।

অংশগ্রহণকারীদের মধ্যে ৩৩.৯ শতাংশ রাজধানী ঢাকার বাসিন্দা। এছাড়া ৮০.২ শতাংশ পরিবারের সাথে থাকেন এবং এজন্য কিছুটা স্বস্তি বোধ করেন।

মোট অংশগ্রহণকারীর মধ্যে ১ হাজার ১৭৫ জন জানিয়েছেন, তাদের কভিড-১৯ টেস্ট হয়েছে এবং এর মধ্যে ২৯.২ শতাংশের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের তদারকিতে গবেষণাটি পরিচালিত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //