দৃশ্যমান হলো মেট্রোরেলের ৮ কিলোমিটার পথ

রাজধানীতে দ্রুত গতিতে এগিয়ে চলছে মেট্রোরেলের কাজ। চলতি মাসেই বসছে মেট্রোরেলের স্লিপার। এর মধ্যেই দৃশ্যমান হলো মেট্রোরেলের আট কিলোমিটার পথ।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, উত্তরা থেকে আঁগারগাও অংশে এখন চলছে শেষ ধাপের কাজ। তবে সে তুলনায় কাজের অগ্রগতি কিছুটা কম, আগারগাঁও থেকে মতিঝিল অংশে। 

সারি সারি পিলার, তার উপর একের পর এক ভায়াডাক্ট বা স্লাব জোড়া দিয়ে এখন দৃশ্যমান মেট্রোরেলের ৮ কিলোমিটার পথ। ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে পুরোপুরি চালু করা হবে ট্রেন।

নিচ থেকে দেখতে উপরের এই পথের প্রস্থ কম মনে হলেও, উপরে আসলে বোঝা যায় এর পরিধি ১০ মিটার বা ৩২ ফিট। যেখানে পাশাপাশি দুই লাইনে চলবে ট্রেন। নিচের কাজ যেসব জায়াগায় শেষ হয়েছে, সেখানে এখন উপরের এই অংশ বেশি ব্যস্ততা শ্রমিক প্রকৌশলীদের। এরইমধ্যে আনা হয়েছে, রেলের স্লিপারও। চলতি মাসেই, তা বসানোর কাজ শুরু হবে।

উত্তরা থেকে আগারগাঁও অংশের ১২ কিলোমিটার এই পথের কাজের অগ্রগতি ৬৫ শতাংশ। শেষ হয়েছে সবগুলো পিলার স্থাপনের কাজ। তবে, দৃশ্যমান হয়নি একটি স্টেশনও। এখনও স্ল্যাব বা ভায়াডাক্ট দৃশ্যমান হয়নি আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের। সেখানে কাজের অগ্রগতি মাত্র ৩৪ শতাংশ। সব মিলিয়ে ২০ কিলোমিটার এ পথের কাজ হয়েছে ৩৮ শতাংশ।

এরইমধ্যে জাপান থেকে আনা হয়েছে মেট্রোরেলের একটি কোচ। চলতি মাসেই তা নিয়ে আসা হবে, উত্তরার ডিপো এলাকায়। পরে সেখানে নির্মাধীন প্রদর্শনী কেন্দ্রে স্থাপন করা হবে তা।

উল্লেখ্য, সরকার ২০০৫ সালে ঢাকার জন্য ২০ বছরের কৌশলগত পরিবহন পরিকল্পনা (এসটিপি) অনুমোদন করে। এতে যানজট নিরসনে ২০২৪ সালের মধ্যে একাধিক মেট্রোরেলসহ নানা প্রকল্প বাস্তবায়নের পরামর্শ দেওয়া হয়। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নেয়। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন গঠন করা হয় ঢাকা মাস ট্রানজিট কোম্পানি (ডিএমটিসিএল)। ২০১৫ সালে জাপানের সহায়তায় এসটিপি সংশোধন (আরএসটিপি) করে মেট্রোরেলের রুট সংখ্যা বাড়ানো হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //