ডিএনসিসির অভিযানে রাজধানীর ১২৯ স্থাপনায় এডিসের লার্ভা

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিসের লার্ভা ধ্বংসে নবম দিনের চিরুনি অভিযানে ১২৯টি বাড়ি ও স্থাপনায় এডিসের লার্ভা খুঁজে পেয়েছে ভ্রাম্যমাণ আদালত।

আজ সোমবার লার্ভা পাওয়া ওই সব বাড়ি ও স্থাপনায় ‘এ বাড়ি/স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়’ লেখা স্টিকার লাগানো হয়।

ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডের ১০ হাজার ৮৪০টি বাড়িতে সিটি করপোরেশন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এর মধ্যে ৬ হাজার ১৩৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান খুঁজে পায় ভ্রাম্যমাণ আদালত। ওই সময় এডিস মশার বংশবিস্তারের উপযোগী এ সব স্থান ধ্বংস করা হয়।

এছাড়া এডিস নির্মূলে মিরপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ওই সময় দুইটি নির্মাণাধীন ভবনের নিচে জমা পানিতে লার্ভার উপস্থিতি পাওয়ায় মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়। ইতিপূর্বে সতর্ক করা ২২টি বাড়ি ও প্রতিষ্ঠান পরিদর্শন করেন ম্যাজিস্ট্রেট। তবে সেখানে কোনো এডিসের লার্ভা পাওয়া যায়নি।

গত ২৫ আগস্ট থেকে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট ৯৪ হাজার ৮০০টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করেন ভ্রাম্যমাণ আদালত। মোট ১ হাজার ৮০৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাঅয়া গেছে। এছাড়া ৫১ হাজার ৪৫৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থানগুলো ধ্বংস করতে লার্ভিসাইড প্রয়োগ করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //