শপথ নিলেন নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী

নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ক্রিস্টোফার লুক্সোন (৫৩)। এর মধ্য দিয়ে সোমবার আনুষ্ঠানিকভাবে তিনি দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব হাতে নিলেন।

লুক্সোন একটি বিমান সংস্থার সাবেক প্রধান। তিনি মুদ্রাস্ফীতির লাগাম টেনে ধরার এবং সুদের হার কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন। কমপক্ষে ৬ সপ্তাহ আগে তার রক্ষণশীল ন্যাশনাল পার্টি জাতীয় নির্বাচনে বিজয়ী হয়।

এর মধ্য দিয়ে লেবার পার্টির ৬ বছরের ক্ষমতার অবসান ঘটে। এই সরকার থেকে সরে যাওয়ার ঘোষণা জানুয়ারিতে দেন সাবেক প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

একসময় এয়ার নিউজিল্যান্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন লুক্সোন। নতুন জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে তাকে রাজধানী ওয়েলিংটনে এক অনুষ্ঠানে শপথ পড়ান গভর্নর জেনারেল ডেম সিন্ডি কিরো। শপথ নিয়ে তিনি বলেন, এটা সম্মানের এবং গুরুত্বপূর্ণ দায়িত্বের কাজ।

নতুন সরকার অপরাধের বিরুদ্ধে দমনপীড়ন, স্কুলে মোবাইল ফোন নিষিদ্ধ এবং পরিকল্পিত আয়কর বাড়ানো বাতিল করতে চায়।

লুক্সোন বলেন, মুদ্রাস্ফীতির কারণে অনেক কিছু আমাদেরকে মোকাবিলা করতে হবে। তিনি আরও বলেন, তার সরকার গত বছর গৃহীত ধুমপান বিরোধী আইন বাতিল করবে। ওই আইনে ২০০৮ সালের পরে যাদের জন্ম তাদের কাছে যেকোনো রকম তামাকজাত পণ্য বিক্রি নিষিদ্ধ।

উল্লেখ্য, দেশটির ৪২তম প্রধানমন্ত্রী হলেন লুক্সোন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //