ভয়ঙ্কর ৫ খেলা

শরীর ও মন সুস্থ রাখতে খেলাধুলার কোনো বিকল্প নেই। কিন্তু যদি খেলা হয়ে ওঠে প্রাণনাশের কারণ তাহলে কেমন হবে? শুনতে অবাক লাগলেও এ কথা সত্যি যে বিশ্বে এমন অনেক খেলা আছে যা অত্যন্ত ভয়ানক এবং বিপজ্জনক। এমন পাঁচটি খেলা নিয়ে লিখেছেন মীর ইফতেখার উদ্দীন ফাহাদ...

বেস জাম্পিং
সবচেয়ে ভয়ঙ্কর পাঁচ খেলার তালিকায় প্রথম স্থানে রয়েছে বেস জাম্পিং। এটিকে ধরা হয় বর্তমান সময়ের সবচেয়ে বিপজ্জনক খেলা হিসেবে। এই খেলাতে মৃত্যুর ঝুঁকি সব থেকে বেশি। এই খেলার নিয়ম হচ্ছে- উঁচু কোনো পাহাড়ের চূড়া থেকে লাফ দিয়ে মাটিতে নামার সময় প্যারাসুট ব্যাবহার করে নিজেকে বিপদের হাত থেকে বাঁচানো। পরিসংখ্যান অনুযায়ী, প্রতি ৬০টি বেস জাম্পিংয়ের সময় একটিতে দুর্ঘটনা ঘটে এবং সেখানে প্রাণহানির মতো ঘটনাও ঘটে থাকে। 

কেভ ডাইভিং
কেভ ডাইভিং হলো- পাহাড়ের নিচে অন্ধকার পানির মধ্যে সাঁতার কেটে সামনে এগোনো। অনেকেরই কাছে এটি একটি রোমাঞ্চকর খেলা, তবে বিপজ্জনকও। কারণ এখানে পথভ্রষ্ট হয়ে অনেকেই সমুদ্রে থাকা হিংস্র প্রাণীর আক্রমণের শিকার হয়। অনেকে আবার পাহাড়ের সঙ্গে ধাক্কা খেয়ে আহত হয়ে থাকেন। খেলাটি প্রথম শুরু হয় ১৯৩৬ সালের দিকে যুক্তরাষ্ট্রে। এটির জনক জ্যাক শেফার্ড কেভ। তখন খেলাটি শুধু পর্যটকদের মধ্যেই সীমাবদ্ধ ছিল; কিন্তু কয়েক বছর ধরে এটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। 

হেলি স্কিইং
হেলি স্কিইং সাধারণ কোনো স্কিইং নয়। হেলিকপ্টার থেকে লাফ দিয়ে পাহাড়ের চূড়ায় নামতে হবে এবং স্কি করতে করতে পাহাড় বেয়ে নিচে নেমে আসতে হবে।  কথাগুলো শুনতে খুব মজার মনে হলেও বাস্তবে অনেক কঠিন। অভিজ্ঞ না হলে মৃত্যু বা বড় কোনো দুর্ঘটনা ঘটতে পারে। পরিসংখ্যানে দেখা যায়, প্রতিবছরই অনেক হেলি স্কিইং ড্রাইভারের মৃত্যু হয় পাহাড় ধসের কারণে।

বুল রাইডিং 
পাগলা ষাঁড়ের পিঠে বসে তাকে ঘুরিয়ে নিয়ে বেড়ানোর নাম বুল রাইডিং। খেলাটির নিয়ম হলো- কাউকে একটি পাগলা ষাঁড়ের পিঠে বসিয়ে দেওয়া হবে এবং বসামাত্রই ষাঁড়টি লাফালাফি শুরু করবে ও খেলোয়াড়কে নিচে নামিয়ে দেওয়ার চেষ্টা করবে। খেলার নিয়ম অনুযায়ী ন্যূনতম আট সেকেন্ড ষাঁড়ের পিঠে বসে থাকতে হবে। তবে অনভিজ্ঞ কারও পক্ষে ২-৩ সেকেন্ডের বেশি বসে থাকা সম্ভব নয়। আর নিচে পড়ে গেলে নিজেকে রক্ষা করতে হবে পাগলা ষাঁড়ের হাত থেকে। এখন পর্যন্ত অনেক বুল রাইডার মারাত্মকভাবে আহত হয়েছে। মৃত্যুর ঘটনাও আছে।

সার্ফিং 
সার্ফিং খেলাটির সঙ্গে আমরা অনেকেই পরিচিত। সমুদ্রের বড় বড় ঢেউয়ের ওপর দিয়ে সার্ফিং বোর্ডে পা রেখে নিজেকে ভাসিয়ে নিয়ে যেতে হয়। বর্তমানে সার্ফিংকে পেশাদার খেলা হিসেবে ধরা হচ্ছে এবং বহির্বিশ্বে অনেক ধরনের টুর্নামেন্টের আয়োজন করা হয়। এই খেলায় অংশ নিতে হলে ভালো সাঁতার হবে এবং প্রশিক্ষকের কাছ থেকে প্রশিক্ষণ নিতে হবে। কারণ সমুদ্রের বড় বড় ঢেউয়ের ভেতরে সার্ফিং করার সময় সেই ঢেউ খেলোয়াড়কে গ্রাস করে নিতে পারে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //