ভারতে লোকসভা নির্বাচন শুরু ১৯ এপ্রিল, ফল ঘোষণা ৪ জুন

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন (ইসিআই)। এবারের নির্বাচন মোট সাত ধাপে অনুষ্ঠিত হবে। ভোট গ্রহণ শুরু হবে ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত। ফল ঘোষণা করা হবে ৪ জুন।

আজ শনিবার (১৬ মার্চ)  এ ঘোষণা দেওয়া হয়েছে। লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করার পাশাপাশি, ভারতের নির্বাচন কমিশন অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও সিকিমের ভোটের তারিখও ঘোষণা করেছে।

রাজ্য বিধানসভা নির্বাচনের সূচি- অরুণাচল প্রদেশ: ১৯ এপ্রিল, অন্ধ্রপ্রদেশ: ১৩ মে, ওড়িশা: ১৩ ও ২০ মে এবং সিকিম: ১৯ এপ্রিল।

বর্তমান লোকসভার মেয়াদ ১৬ জুন শেষ হবে। মেয়াদ শেষ হওয়ার আগেই নতুন হাউজ গঠন করতে হয়। একই সঙ্গে অন্ধ্র প্রদেশ, সিকিম, অরুণাচল প্রদেশ ও ওড়িশার বিধানসভাগুলো জুনে বিভিন্ন তারিখে তাদের মেয়াদ শেষ করতে চলেছে।

নির্বাচনের ধাপ সম্পর্কে সিইসি রাজীব কুমার বলেন, আমাদের ৯৭ কোটি নিবন্ধিত ভোটার রয়েছে, যা কয়েকটি মহাদেশের সম্মিলিত ভোটারের চেয়েও বেশি। সাড়ে ১০ লাখের বেশি ভোটকেন্দ্র, দেড় কোটি ভোটগ্রহণ কর্মকর্তা, নিরাপত্তা কর্মকর্তা। ৫৫ লাখের বেশি ইভিএম, ৪ লাখ যানবাহন।

তিনি আরও বলেন, আমাদের ১ কোটি ৮০ লাখ নতুন ভোটার এবং ২০ থেকে ২৯ বছর বয়সী প্রায় সাড়ে ১৯ কোটি ভোটার রয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় নির্বাচন পর্যবেক্ষণের জন্য প্রায় ৩ লাখ ৪০ হাজার কর্মী সমন্বিত কেন্দ্রীয় বাহিনীর ৩ হাজার ৪০০টি কোম্পানির সমন্বয়ে ৬ থেকে ৭ ধাপে ভোট অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণ এক মাসের বেশি সময় ধরে হতে পারে। ফল ঘোষণা হতে পারে মে মাসের শেষের দিকে। ১২ লাখের বেশি কেন্দ্রে মোট ভোটার প্রায় ৯৭ কোটি।

ইতিমধ্যে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বুধবার আসন্ন লোকসভা নির্বাচনের জন্য ২ জন প্রার্থীর দ্বিতীয় তালিকা প্রকাশ করেছে। দ্বিতীয় তালিকা অনুযায়ী, হর্ষ মালহোত্রা পূর্ব দিল্লি থেকে ও যোগেন্দ্র চান্দোলিয়া উত্তর পশ্চিম দিল্লি থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

মঙ্গলবার কংগ্রেস তাদের দ্বিতীয় প্রার্থী তালিকা প্রকাশ করেছে। ৮ মার্চ দলটি ৩৯ প্রার্থীর প্রথম তালিকা প্রকাশ করে। দ্বিতীয় তালিকা সম্পর্কে বিশদ বিবরণ দিয়ে ভেনুগোপাল সাংবাদিকদের বলেছেন, এই তালিকায় ৪৩ জন প্রার্থীর মধ্যে ১০ জন সাধারণ প্রার্থী, ১৩ জন ওবিসি প্রার্থী, ১০ জন এসসি প্রার্থী, ৯ জন এসটি প্রার্থী ও ১ জন মুসলিম প্রার্থী।

২০১৯ সালের লোকসভা নির্বাচন ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত সাতটি ধাপে অনুষ্ঠিত হয়েছিল এবং ফলঅ ঘোষণা করা হয়েছিল ২৩ মে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //