ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে সুবিয়ান্তোকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা

ইন্দোনেশিয়ায় বুধবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ৭২ বছর বয়সী দেশটির বর্তমান প্রতিরক্ষামন্ত্রী ও সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। এবারের নির্বাচনেই সবচেয়ে দ্রুত সময়ের মধ্যে ভোট গণনা শেষ হয়েছে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন।   গণনায় দেখা যায় প্রাবোও ৬০ শতাংশের কাছাকাছি ভোট  পেয়েছেন প্রাবোও সুবিয়ান্তো। 

দেশটির নির্বাচনে কোনো প্রার্থী প্রথম ধাপে ৫০ শতাংশের বেশি ভোট পেলেই তাকে আর দ্বিতীয় রাউন্ডে লড়তে হয় না। আর সুবিয়ান্তো যে পরিমাণ ভোট পেয়েছেন তাতে তিনি প্রথম রাউন্ডের ভোটযুদ্ধেই প্রেসিডেন্ট হিসেবে চূড়ান্তভাবে নির্বাচিত হয়ে গেছেন। 

অন্যদিকে পোলস্টারের তথ্য অনুযায়ী, সুবিয়ান্তোন নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক শিক্ষামন্ত্রী ও জাকার্তার সাবেক গভর্নর অ্যানিস বাসওয়েদান ২৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় এবং সেন্ট্রাল জাভার সাবেক গভর্নর গঞ্জার প্রানোয়ো ১৭ শতাংশ ভোট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন।

বর্ষীয়ান এই রাজনীতিবিদের রয়েছে এক কঠিন সামরিক অতীতের অধায়। এদিকে কমিশন জানিয়েছে, প্রাবোও ৫৬ শতাংশ ভোট পেয়েছেন। আর এর মধ্যদিয়ে প্রাবোও সুবিয়ান্তো জনপ্রিয় বিদায়ী প্রেসিডেন্ট জোকো উইদোদোর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন।

দেশটিতে ভোটাররা বুধবার প্রেসিডেন্টের পাশাপাশি ভাইস প্রেসিডেন্ট, ৫৮০ জন পার্লামেন্ট মেম্বার, ২০ হাজারের বেশি আঞ্চলিক আইনপ্রণেতা নির্বাচিত করতে ভোটাধিকার প্রয়োগ করেন। এবারের নির্বাচনে  প্রায় ২ লাখ ৬০ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। 

এদিকে নির্বাচনের ফল ঘোষণার পর অ্যানিস বাসওয়েদান এবং গঞ্জার প্রানোয়ো ভোটে কারচুপির অভিযোগ এনেছেন। তারা উভয়েই এই নির্বাচনকে জালিয়াতির নির্বাচন বলে আখ্যা দিয়েছেন। তবে এ সময় অবশ্য প্রমাণ চাওয়া হলে তারা কনো প্রমাণ দাখিল করতে পারেননি।  

অন্যদিকে বিশ্লেষকরা দাবি করেছেন নির্বাচনে এমন কোনো  জালিয়াতির তথ্য পাওয়া যায়নি। জাতীয় নির্বাচন এজেন্সি ২০ মার্চের মধ্যে পূর্ণ ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে। আর সরকারিভাবে ফলাফল ঘোষণার পরে অক্টোবরেই নতুন প্রেসিডেন্ট তার দায়িত্ব বুঝে নিবেন বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। 

এদিকে ফল প্রকাশের পর বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদোদো এখন পর্যন্ত নির্বাচনের ফলাফল বিষয়ে কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেননি। 

সূত্র: রয়টার্স, আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //