ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম রাউন্ডে জয়ের পথে প্রাবোও

বুধবার অনুষ্ঠিত ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের বেসরকারি ফলাফলে দেখা গেছে বর্তমান প্রতিরক্ষামন্ত্রী ও প্রেসিডেন্ট পদপ্রার্থী প্রবোও সুবিয়ানতো জয়ের পথে এগিয়ে রয়েছেন। আর এরমধ্যদিয়ে তিনি প্রথম রাউন্ডে জয়লাভের পথ সুগম করেছেন।  ভোট গণনা করা ব্যালটের ভিত্তিতে চারজন পোলস্টারের মতে প্রায় ৫৮ শতাংশ ভোট পড়েছে প্রাবোর। গ্রিনিচ সময় ০৯১২ অনুসারে দেশজুড়ে এসময় মোট ৫২ শতাংশ থেকে ৬৭শতাংশ পর্যন্ত ভোট পড়ে।

অন্যদিকে তার প্রধান প্রতিদ্বন্দ্বী জাকার্তার সাবেক গভর্নর আনিয়েস বাসওয়েদান ও সেন্ট্রাল জাভার গভর্নর গাঞ্জার যথাক্রমে প্রায় ২৫ শতাংশ এবং ১৭ শতাংশ ভোট পেয়েছে। এদিকে এবারের নির্বাচনে "দ্রুত গণনা" অনুষ্ঠিত হয়েছে। 

এদিকে প্রথম রাউন্ডে একজন প্রার্থীকে সরাসরি জয়ী হওয়ার জন্য ৫০ শতাংশেরও বেশি ভোট পেতে হয়এবং দেশের অর্ধেক প্রদেশের ২০ শতাংশ ব্যালটে তাদের সমর্থন আদায় করতে হবে। আর কোনো প্রার্থী সংখ্যাগরিষ্ঠতা না পেলে জুনে শীর্ষ দুই প্রার্থীর মধ্যে রানঅফ অনুষ্ঠিত হবে।

নির্বাচনে এগিয়ে থাকার সংবাদের পর প্রবোওর প্রচারণা দলের সেক্রেটারি নুসরন ওয়াহিদ বলেন, "আলহামদুলিল্লাহ (সমস্ত প্রশংসা আল্লাহর জন্য), আমরা আশা করি নির্বাচন এককভাবেই প্রথম রাউন্ডে জয়লাভ করতে যাচ্ছি।

মোট ১৫০টিরও বেশি ভাষাভাষি জনগণের দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটিতে প্রসিডেন্ট নির্বাচিত করার পাশপাশি মোট ২০ হাজার জাতীয় ও আঞ্চলিক আইনপ্রণেতাকে নির্বাচিত করবে সে দেশের জনগণ। তবে এবারের নির্বাচনের ফলাফলে সব থেকে বড় ভূমিকা রাখবে তরুণ ভোটাররা বলে ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের। অংশ নেয়া ভোটারদের অর্ধেকের বয়সই ৪০ বছরের কম।

এর আগে প্রাবোও সুবিয়ানতোর বিরুদ্ধে অবশ্য ১৯৯০ এর দশকে ইন্দোনেশিয়ার প্রয়াত শক্তিশালী শাসক সুহার্তোর শীর্ষ লেফটেন্যান্ট হিসাবে বিশেষ বাহিনীর কমান্ডার হিসেবে নানা বিতর্কিত কর্মকাণ্ডে জড়িতের অভিযোগ রয়েছে। তবে গত সপ্তাহে দুটি জরিপে দেখা যায়, সুরিয়ানতোর জয়লাভের উজ্জ্বল সম্ভাবনার পাশপাশি দ্বিতীয় রাউন্ডেও সফলভাবে টপকে যাওয়ার দৌড়েও এগিয়ে তিনি। 

সূত্র রয়টার্স 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //