মালয়েশিয়ার বন্দিশিবির থেকে পালালেন শতাধিক রোহিঙ্গা

মালয়েশিয়ার উত্তরাঞ্চলীয় পেরাক প্রদেশের বাইদর শহরের একটি অস্থায়ী বন্দিশিবির থেকে শতাধিক রোহিঙ্গা পালিয়েছেন। পালানোর পর তাদের একজন সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন।

আজ শুক্রবার (২ ফেব্রুয়ারি) দেশটির পুলিশ এ তথ্য জানিয়েছে।

স্থানীয় পুলিশপ্রধান মোহাম্মদ নাইম আসনাউই জানিয়েছেন, বাইদরের ওই বন্দিশিবিরে গতকাল বৃহস্পতিবার দাঙ্গায় জড়ান ১১৫ রোহিঙ্গাসহ আরও ১৫ জন। তাদের সবাই পুরুষ। এরপর তারা বন্দিশিবির থেকে পালিয়ে যান। পালানোর পর রাতের অন্ধকারে গাড়ির ধাক্কায় একজন রোহিঙ্গা নিহত হয়েছেন। তার পরিচয় জানা যায়নি।

পুলিশের এই কর্মকর্তা আরও জানিয়েছেন, কী কারণে বন্দিশিবিরে দাঙ্গার সূত্রপাত হলো, তা জানতে তদন্ত করা হচ্ছে। পালিয়ে যাওয়া সবাইকে পুনরায় আটকের চেষ্টা করছে পুলিশসহ অন্যান্য বাহিনী।

নিজ দেশ মিয়ানমারে ব্যাপক নিপীড়নের মুখে পালিয়ে বিপুলসংখ্যক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। নিপীড়িত রোহিঙ্গাদের অনেকেই ঝুঁকি নিয়ে দীর্ঘ সাগরপথ পাড়ি দিয়ে মালয়েশিয়াতেও পালিয়ে যান। এসব রোহিঙ্গাকে আটকের পর প্রায়ই বন্দিশিবিরে পাঠায় দেশটির নিরাপত্তা বাহিনী। বিভিন্ন মানবাধিকার সংস্থার অভিযোগ, এসব শিবিরে গাদাগাদি করে বন্দীদের রাখা হয়। সেখানকার পরিবেশও নোংরা ও অস্বাস্থ্যকর।

মালয়েশিয়া সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে বর্তমানে এক লাখের বেশি রোহিঙ্গা বসবাস করছেন। দেশটিতে তারা নির্মাণকাজসহ বিভিন্ন নিম্ন মজুরির পেশায় যুক্ত রয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //