ভারতীয় ১৫ নাবিকসহ পণ্যবাহী জাহাজ ছিনতাই

সোমালিয়া উপকূলে ১৫ ভারতীয় নাবিকসহ একটি পণ্যবাহী জাহাজ ছিনতাইয়ের ঘটনা ঘটেছে।

গতকাল বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সন্ধ্যায় পণ্যবাহী জাহাজটি ছিনতাইয়ের শিকার হয়। ভারতীয় নৌবাহিনী ছিনতাই জাহাজটির ওপর নজর রাখছে। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী ছিনতাইয়ের দায় স্বীকার করেনি। 

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, এমভি লিলা নরফোক নামক জাহাজটি ব্রাজিলের পোর্টো ডু আকু থেকে বাহরাইনের খলিফা বিন সুলেমান বন্দরের দিকে যাচ্ছিল। লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি ১১ জানুয়ারি গন্তব্যে পৌঁছনোর কথা ছিল। কিন্তু পথিমধ্যে বৃহস্পতিবার সন্ধ্যায় ছিনতাইকারীদের হাতে পড়ে জাহাজটি। 

নৌবাহিনীর বরাতে ভারতের সংবাদমাধ্যমগুলো বলছে, জাহাজটির ওপর কড়া নজরদারি চালাচ্ছে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাই। পাশাপাশি যোগাযোগের চেষ্টা করা হচ্ছে জাহাজের ক্রুদের সঙ্গেও। জাহাজের সব ক্রু নিরাপদে রয়েছেন বলেও দাবি করেছে নৌবাহিনী।

সোমালিয়া উপকূলে জাহাজ ছিনতাইয়ের ঘটনা এই প্রথম নয়। গত ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়েও একটি পণ্যবাহী জাহাজ ছিনতাই করা হয়েছিল। সোমালিয়ার জলদস্যুরাই ওই ঘটনায় জড়িত ছিল বলে জানা যায়। পরে ভারতীয় নৌবাহিনীর তৎপরতায় ১৮ জন ক্রুসহ জাহাজটিকে উদ্ধার করা সম্ভব হয়।

গত নভেম্বর মাসে লোহিত সাগর দিয়ে ভারতে আসার পথে একটি পণ্যবাহী জাহাজ আটক করা হয়েছিল। ওই ঘটনায় ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতির হাত ছিল বলে দাবি করেছিল ইসরায়েল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //