২০২৪ সালে মিয়ানমার জান্তা সরকারের পতন হবে!

নতুন বছরের ঘোষণায় প্রতিরোধ যোদ্ধাদের বিশ্বাস এ বছরেই  জান্তা সরকারের পতন দৃশ্যমান হবে। তারা বলছেন, ২০২৪ সাল জুড়েই যুদ্ধ চলবে। কাচিন ইনডিপেনডেন্স অর্গেনাইজেশন (কেআইও), শিনল্যান্ড কাউন্সিল এবং কারেন ন্যাশনাল ইউনিয়ন (কেএনইউ) এবং জাতীয় ঐক্য সরকারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ডুয়া লাশি লা যুদ্ধের অগ্রগতি ও আগামী দিনের দিক নির্দেশনা দেয়ার সময় এ মন্তব্য করেন। এসময় কেআইও চেয়ারম্যান জেনারেল এন’বেন লা বলেন, দেশজুড়ে জনতা ও যোদ্ধাদের সমন্বিত হামলার মুখে বিধ্বস্ত হয়ে পড়েছে জান্তা বাহিনী। ২০২৩ সালে প্রতিরোধ যোদ্ধাদের অর্জনের নানা প্রশংসা করে তিনি বলেন, সামনে ব্যাপক পরিবর্তন আসতে যাচ্ছে।

তিনি জনগণকে আগামীর বাধা অতিক্রমে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান। 

এদিকে শিনল্যান্ড কাউন্সিলের চেয়ারম্যান পু জিং চাঙ বলেন, শিন রাজ্যের জনগণের জন্য ২০২৪ সালটা খুবই গুরুত্বপূর্ণ। তাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো জান্তা সরকারের অবসান ঘটানো।

তিনি বলেন, শিনল্যান্ড কাউন্সিল অন্যান্য প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে সমন্বয় করেই যুদ্ধে লিপ্ত রয়েছে। 

এর আগে মঙ্গলবার ঐক্য সরকার শাসিত সাগায়িং অঞ্চলের কাউলিন টাউনে জান্তাবাহিনীর শেলের আঘাতে একটি মার্কেট তছনছ হয়ে যায়। এসময় ছয়জন বেসামরিক নিহত হয়েছেন। সাগায়িং অঞ্চলের এই শহরটি জান্তাবাহিনীর কাছ থেকে মুক্ত হওয়া প্রথম শহর। 

ইরাবতির আরেক প্রতিবেদনে বলা হয়, প্রতিরোধ যোদ্ধারা শান রাজ্যের আরো একটি শহর জান্তামুক্ত করেছে। এছাড়া গত পাঁচদিনের যুদ্ধে পিপলস ডিফেন্স ফোর্স গ্রুপ ও জাতিগত গোষ্ঠীর হামলায় ২৪ সেনা নিহত হয়েছে। 

সূত্র: ইরাবতি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //