ভূমিকম্প বিধ্বস্ত চীনকে সহায়তার প্রস্তাব দিল তাইওয়ান

চীনে ভয়াবহ ভূমিকম্পে হতাহতের ঘটনায় সমবেদনা ও শোক জানিয়েছে বেইজিংয়ের পাশে দাঁড়ানোর প্রস্তাব দিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন।

আজ মঙ্গলবার (১৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

স্থানীয় সময় সোমবার রাত ১২টার দিকে চীনের গানসু ও কিংহাই প্রদেশের সীমান্ত অঞ্চলে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১১৮ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে আরও কয়েক শ মানুষ। হতাহতের এই সংখ্যা আরও বাড়তে পারে।

চীন ও তাইওয়ানের বিরোধ বেশ পুরোনো। গত চার বছরে তাইপে ও বেইজিংয়ের মধ্যে এই বিরোধ আরও বেড়েছে। গণতান্ত্রিকভাবে শাসিত দ্বীপ অঞ্চলটিকে নিজেদের অংশ হিসেবেই মনে করে চীন। এমনকি প্রয়োজন হলে বল প্রয়োগের মাধ্যমে চীনের মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার কথা জানিয়ে রেখেছে বেইজিং।

তবে দীর্ঘদিনের এই বিরোধকে একপাশে সরিয়ে রেখে চীনে ভূমিকম্পে নিহত ব্যক্তিদের স্বজনদের প্রতি আন্তরিক সমবেদনা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন।

সামাজিক মাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে তিনি বলেন, আমরা আশা করি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সবাই তাদের প্রয়োজনীয় সহায়তা লাভ করবেন। আমরা দ্রুত উদ্ধারকাজের আশা করি। তাইওয়ান দুর্যোগ সাড়াদান প্রচেষ্টায় সহায়তা দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে।

তাইওয়ানের ফায়ার সার্ভিস বিভাগ জানিয়েছে, ১৬০ জনের একটি অনুসন্ধান ও উদ্ধার দল, চারটি কুকুর এবং ১৩ টন রসদ প্রস্তুত করা আছে। চীন অনুরোধ করলেই তারা সেখানে যেতে প্রস্তুত আছে।। তবে তাইওয়ান বা অন্য কোনো দেশের কাছ থেকে কোনো সহায়তা নেবে কি না, তা এখনো জানায়নি চীনা কর্তৃপক্ষ।

এর আগেও চীনে কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানলে সমবেদনা জানিয়েছে তাইওয়ান। গত বছর চীনের সিচুয়ান প্রদেশে ভূমিকম্পের পর হতাহতদের প্রতি সমাবেদন জানান প্রেসিডেন্ট সাই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //