ইন্দোনেশিয়ায় পৌঁছাল আরও ৪০০ রোহিঙ্গা

রোহিঙ্গাদের বহনকারী দুটি নৌকা ইন্দোনেশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের আচেহ প্রদেশে নোঙর করেছে। প্রত্যেকটা নৌকায় প্রায় ২০০ করে রোহিঙ্গা রয়েছে।

আজ রবিবার (১০ ডিসেম্বর) ভোরে স্থানীয় মাছ শিকার সম্প্রদায়ের প্রধান এসব তথ্য নিশ্চিত করেছেন। 

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তথ্যমতে, গত নভেম্বর থেকে ইন্দোনেশিয়ায় প্রায় ১ হাজার ২০০ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। রবিবারের ৪০০ নিয়ে তা দাঁড়াল ১ হাজার ৬০০। 

আচেহ প্রদেশের মাছ শিকার সম্প্রদায়ের প্রধান মিফতাহ কাট অ্যাডে জানান, রবিবার ভোরে প্রদেশের পিডি ও আচেহ বেসার প্রদেশে দুটি জীর্ণ কাঠের নৌকা নোঙর করে। আরোহীদের সিংহভাগই নারী ও শিশু। 

শুক্রবার (৮ ডিসেম্বর) এক বিবৃতিতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বলেছেন, মানব পাচারকারীরা রোহিঙ্গাদের আমাদের দেশে প্রবেশে সহায়তা করছে। এটা থামাতে আমরা আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে কাজ করব। 

ইন্দোনেশিয়া জাতিসংঘের ১৯৫১ সালের শরণার্থী বিষয়ক কনভেনশনে সই করেনি। তাই দেশটি শরণার্থী নিতে বাধ্য নয়। কিন্তু শরণার্থীরা চলে এলে দেশটি ফেরায় না। তবে সম্প্রতি স্থানীয়দের মধ্যে রোহিঙ্গাদের প্রতি বিরূপ মনোভাব বেড়েছে। 

নাগরিকত্ব বঞ্চিত রোহিঙ্গারা সুযোগ পেলেই মিয়ানমার ছাড়ে। বাংলাদেশ ছাড়া প্রতিবেশী দেশগুলোর মধ্যে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও থাইল্যান্ডে রোহিঙ্গারা পাড়ি জমায়। 

শীতকালে বঙ্গোপসাগর শীতল থাকে। তাই নভেম্বর থেকে এপ্রিলের মধ্যে নৌপথে রোহিঙ্গাদের এসব দেশে যেতে দেখা যায়। যাওয়ার পথে প্রায় নৌকাডুবির খবর শোনা যায়।

রবিবার যেসব রোহিঙ্গা ইন্দোনেশিয়ায় গেছে তারা মিয়ানমার বা বাংলাদেশ, কোন দেশ থেকে সেখানে গেছে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে ইতঃপূর্বে যারা গেছে তারা প্রায় সবাই কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প থেকেই গেছে।  

সূত্র- রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //