২ মাস ‘নিখোঁজ’ চীনের প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

প্রায় দুই মাস নিখোঁজ থাকার পর চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শ্যাংফুকে আনুষ্ঠানিকভাবে বরখাস্ত করা হয়েছে। তবে কী কারণে তাকে বরখাস্ত করা হলো সে বিষয়ে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি এবং ওই পদে কে আসবেন তাও জানানো হয়নি।

এর আগে, পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করা হয় কিন গাংকে। শুধু তিনি একাই নন, বেশ কয়েকজন শীর্ষ সামরিক কর্মকর্তাকেও একই পরিণতি ভোগ করতে হয়েছে।  খবর বিবিসি।

গতকাল মঙ্গলবার (২৩ অক্টোবর) এক সরকারি ঘোষণায় চীন বলেছে, স্টেট কাউন্সিলর পদ থেকে কিন গাং ও লি শ্যাংফুকে বরখাস্ত করা হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি জানিয়েছে, এই দু’জনের বরখাস্ত আদেশ অনুমোদন করেছে চীনের শীর্ষ আইন প্রয়োগকারী প্রতিষ্ঠান ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্ট্যান্ডিং কমিটি। লি শ্যাংফুকে বরখাস্ত করার ফলে চীনে এখন কোনো প্রতিরক্ষামন্ত্রী নেই। এমন এক সময় তাকে বরখাস্ত করা হলো যখন এই সপ্তাহে বেইজিংয়ে বিদেশি প্রতিরক্ষা কর্মকর্তাদের একটি সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে চীন।

গত সেপ্টেম্বর মাসে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছিল, লি শ্যাংফুর বিরুদ্ধে উন্নয়ন ও কেনাকাটা বিষয়ক দুর্নীতির অভিযোগ তদন্তাধীন ছিল। তাকে সর্বশেষ প্রকাশ্যে দেখা যায় বেইজিংয়ে আফ্রিকান দেশগুলোর একটি নিরাপত্তা বিষয়ক ফোরামে গত ২৯ আগস্ট।

প্রসঙ্গত, প্রতিরক্ষামন্ত্রী পদে লি শ্যাংফুকে বসানো হয়েছিল মার্চে। তিনি নিজে একজন মহাকাশ বিষয়ক প্রকৌশলী। ক্যারিয়ার শুরু করেছিলেন স্যাটেলাইট ও রকেট উৎক্ষেপণ সেন্টার থেকে। চীনের সেনাবাহিনী এবং রাজনৈতিক অভিজাতদের কাতারে উঠে এসেছিলেন মসৃণভাবে। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের খুব প্রিয়পাত্র ছিলেন তিনি।

২০১৮ সালে তিনি সেনাবাহিনীর অস্ত্র সরঞ্জাম বিষয়ক প্রধান ছিলেন। এ সময় তিনি দুর্নীতি করেছেন বলে অভিযোগ আছে। চীনের কাছ থেকে রাশিয়ান যুদ্ধবিমান ও অস্ত্র কেনার জন্য তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আছে। এ কারণে তিনি এ বছরের শুরুতে সিঙ্গাপুরে অনুষ্ঠিত প্রতিরক্ষা বিষয়ক এক সামিটে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে সাক্ষাৎ করতে অস্বীকৃতি জানান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //