মধ্যপ্রাচ্যে যুদ্ধজাহাজ মোতায়েন নিয়ে চীনের বার্তা

মধ্যপ্রাচ্যে চীনের ছয়টি যুদ্ধজাহাজ মোতায়েন ঘিরে শুরু হয়েছে ব্যাপক জল্পনা কল্পনা। আর এ বিষয়টিকে ঘিরে ওয়াশিংটনে নিযুক্ত চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেঙ্গু কোনোরকমের গুজব না ছড়াতে সবার প[রতি আহবান জানিয়েছেন। 

এ প্রসঙ্গে মধ্যপ্রাচ্যে যুদ্ধজাহাজ মোতায়েনের বিষয়ে ‘ভিত্তিহীন প্রচার’ বন্ধ করার আহ্বানও জানান তিনি। যুদ্ধজাহাজ মোতায়েন ঘিরে নানারকমের সংবাদ প্রচার ও তথ্য নিয়ে সমালচনা করার বিষয়টিকে তিনি ‘ গ্রাউন্ডলেস হাইভ’ বলে অভিহিত করেন। 

এর আগে গাইডেড মিসাইল ডেস্ট্রয়ারসহ ছয়টি যুদ্ধজাহাজ গত সপ্তাহ হতে মধ্যপ্রাচ্যের সমুদ্রে অবস্থান করে আসছিল। মূলত ওমানের রয়েল নেভির সঙ্গে একটি যৌথ নৌমহড়ায় অংশ নিতেই এসব যুদ্ধজাহাজ এ অঞ্চলে অবস্থান করছে বলে জানিয়েছেন লিউ পেঙ্গু।  

লিউ পেঙ্গু বলেন, চীনের পিএলএ’র এই নৌবহরটি একটি এস্কর্ট মিশনের অধীনে বন্ধুপ্রতীম দেশগুলোয় শুভেচ্ছা সফরের জন্য প্রেরণ করা হয়েছে। আর এ বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট সকলের প্রতি আমার অনুরোধ বিষয়টির প্রতি সম্মান জানানো ও অযথা অপপ্রচার বন্ধ করা। 

এর আগে ইসরায়েলের ওয়াইনেট নিউজ জানিয়েছে, বিষয়টি বেশ অস্পষ্ট কেননা নৌবহরটি কি আদৌ চীনের ফিরে যাবে নাকি মধ্যপ্রাচ্যেই রয়ে যাবে। সকাল থেকেই সোশ্যাল মিডিয়াতে এ বিষয়ে ইসরায়েলের জনগণ তাদের উদ্বেগ ও অস্থিরতার কথা তুলে ধরছেন 

রোববার রুশ সংবাদমাধ্যম স্পুটনিককে দেওয়া সাক্ষাৎকারে লিউ পেঙ্গু এ বিষয়ে ভিত্তিহীন তথ্য প্রচারে সবাইকে বিরত থাকার অনুরোধও জানান। 

এর আগে পারস্য পসাগরে ইরাক ও সিরিয়ায় ইরান-সমর্থিত প্রতিরোধ দমনে মার্কিন বাহিনী বিমানবাহী রণতরী ইউএসএস ডোয়াইট ডি আইজেনহাওয়ার মোতায়েন করে। 

এদিকে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা দাবি করেছেন, তারা সফলভাবেই ইসরায়েলকে তাদের ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সঠিক লক্ষ্যস্থলে পরিণত করতে সক্ষম। তবে ওয়াশিংটন জানিয়েছে, মার্কিন নৌবাহিনীর গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস কার্নি, ইয়েমেনের বিদ্রোহীগোষ্ঠী হুথিদের ছোঁড়া ইসরাইলকে লক্ষ্য করে সব মিসাইল ধ্বংস করতে সক্ষম হয়েছে। 

পেন্টাগন জানিয়েছে, ইউএসএস গেরাল্ড ফোর্ড ক্যারিয়ারটি বর্তমানে পূর্ব ভূমধ্যসাগরে অবস্থান করছে যাতে করে ইসরায়েলের বিরুদ্ধে আক্রমণ হলে তা প্রতিরোধ করা যায়। একইসঙ্গে ওয়াশিংটন হিজবুল্লাহর বিষয়ে সতর্কাবস্থানে রয়েছে।  

লেবাননের এই গোষ্ঠীটি গাজায় ইসরায়েলি বাহিনীর হামলার পর থেকেই ইসরাইলি সামরিক অবস্থানে হামলা জোরদার করেছে। গত ৭ অক্টোবর অপারেশন আল আকসা ফ্লাডে এখন পর্যন্ত অন্তত ৪০ ইসরাইলি সৈন্যকে হত্যার দাবি করেছে হিজবুল্লাহ বাহিনী। 

এ সময় ইসরায়েলের ১০টি মেরকাভা ট্যাংক ও চারটি সামরিক যান ধ্বংস করেছে বলেও জানিয়েছে গোষ্ঠীটি। 

সূত্র: মিডল ইস্ট মনিটর, স্পুটনিক

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //