গুজরাট দাঙ্গায় বিলকিস বানুর ধর্ষকদের মুক্তি, ভারতজুড়ে বিক্ষোভ

২০০২ সালে ভারতের গুজরাটের সাম্প্রদায়িক সহিংসতায় বিলকিস বানুর ধর্ষণ মামলায় যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া ১১ আসামির মুক্তির প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছে। 

গতকাল শনিবার (২৭ আগস্ট) আলোচিত এই ঘটনায় দণ্ডপ্রাপ্তদের সাজা মওকুফ করে মুক্তি দেওয়ার প্রতিবাদে ভারতের বিভিন্নস্থানে বিক্ষোভ হয়েছে।

চলতি মাসে ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসে গুজরাট সরকার এসব আসামিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা দেয়। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) রাজ্য সরকারের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেন বিরোধী দল, অ্যাক্টিভিস্ট এবং বেশ কয়েকজন সাংবাদিক। তারা বলছেন, এই সিদ্ধান্ত সংখ্যালঘু মুসলিমদের অধিকারের বিরুদ্ধে গেছে। ২০১৪ সালে বিজেপি কেন্দ্রীয় সরকার গঠনের পর থেকে মুসলিমদের ওপর আক্রমণের ঘটনা দ্রুত বেড়েছে।

১৯৪৭ সালে দেশভাগের পর ২০০২ সালে ভারতের ইতিহাসে সবচেয়ে বড় দাঙ্গা বাঁধে গুজরাটে। সাম্প্রদায়িক সহিংসতায় হাজারো মানুষ নিহত হন। সেসময় সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন বিলকিস বানু।  সেই সময় নিজ পরিবারের ১৪ সদস্যকে খুন হতে দেখেন তিনি। 

ধর্ষকদের মুক্তির সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে রাজপথে নেমে স্লোগান দিতে দেখা গেছে নারী ও পুরুষদের। 

এ প্রসঙ্গে ভারতীয় চলচ্চিত্র তারকা ও নারী অধিকারের প্রচারক শাবানা আজমি রাজধানী দিল্লিতে বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘বিলকিস বানু এবং তার পরিবারের সাথে যা ঘটেছে, আমরা দাঁড়িয়ে আমাদের দেশে এটি দেখতে পারি না। তাই আমরা সবাই আসবো। এ ঘটনায় আওয়াজ তুলুন’।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //