দুই মাস পর সাংহাইয়ে লকডাউন শিথিল

টানা দুই মাস পর চীনের সাংহাই শহরে লকডাউনের বিধিনিষেধ শিথিল করেছে দেশটি। 

স্থানীয় সময় আজ বুধবার (১ জুন) রাত ৪টা লকডাউন শিথিল করে চীন। বিবিসির এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। 

সাংহাই শহরের বিশ্বের অন্যতম বাণিজ্যকেন্দ্র। শহরটিতে দুই কোটি ৫০ লাখ মানুষ বসবাস করেন। শহরে অবস্থানকারী সবাই এখন থেকে অবাধে চলাফেরা করতে পারবেন। 

সাংহাই কর্তৃপক্ষের মুখপাত্র ইয়িন জিন লকডাউন শিথিলের বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘এই দিনের জন্যই আমরা অনেক দিন ধরে স্বপ্ন দেখছিলাম। আমাদের পরিচিত সাংহাই আগের চেহারায় ফিরে আসার জন্য সাংহাইকে স্বাগত জানাই।

আজ বুধবার সকাল থেকে সাংহাইয়ের গণপরিবহনগুলোও সেবা দেয়া শুরু করেছে। তবে এখনো শহরটিতে সিনেমা হল, জাদুঘর, জিম খোলার অনুমতি দেয়া হয়নি। এখনো অধিকাংশ শিশুই সরাসরি স্কুলে যোগদান করতে পারবে না।

চলাফেরার ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল হলেও নতুন কিছু নিয়ম চালু করা হয়েছে। নিজের বাড়ির আঙ্গিনা থেকে কিংবা অ্যাপার্টমেন্ট ভবন থেকে বের হওয়ার ক্ষেত্রে একজন বাসিন্দাকে তার মোবাইলের সবুজ স্বাস্থ্য কোড দেখাতে হবে।

এছাড়া গণপরিবহনে ওঠার ক্ষেত্রে, ব্যাংক বা শপিংমলে যেতে শেষ ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর নেগেটিভ রিপোর্ট লাগবে। সাংহাই থেকে অন্য শহরে যেতে হলে সাত থেকে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

চীন করোনাভাইরাস মহামারির শুরুর থেকেই এর বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। এরই মধ্যে দেশটির ৯০ শতাংশ বাসিন্দাকে করোনাভাইরাস প্রতিরোধী টিকা দেয়া হয়েছে।

এরপরও দেশটিতে ১৪ হাজার ৬০৪ জন কোভিডে আক্রান্ত হয়ে মারা গেছে। আক্রান্ত হয়েছে ২৪ লাখ ২৬ হাজার ৫৬৮ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //