ভিয়েতনামে বন্যা ও ভূমিধসে ১০৫ জনের মৃত্যু

ভিয়েতনামের মধ্যাঞ্চলে ভারী বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১০৫ জন মারা গেছেন ও ২৭ জন নিখোঁজ রয়েছেন।

গতকাল মঙ্গলবার (২০ অক্টোবর) দেশটির প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্রের স্টিয়ারিং কমিটি এ তথ্য জানায়।

তবে কমিটির সর্বশেষ প্রতিবেদনে জানানো হয়, সোমবার মৃতের সংখ্যা ৯০ জন হলেও এ সংখ্যা পরে বেড়ে যায়। মূলত কোয়াং ত্রি, থুয়া থিয়েন-হিউ ও কোয়াং নাম প্রদেশে এ হতাহতের ঘটনা ঘটে।

দেশটিতে গত ১৩ অক্টোবরের ভূমিধসে ১৩ উদ্ধারকর্মী ও সেনা সদস্য প্রাণ হারান, যাদের থুয়া থিয়েন-হিউ প্রদেশে জলবিদ্যুৎকেন্দ্রে ভূমিধসের কারণে আটকা পড়ে শ্রমিকদের উদ্ধার করতে প্রেরণ করা হয়েছিল। নিখোঁজ শ্রমিকদের উদ্ধারের কাজ এখনো চলছে। এছাড়া রবিবার কোয়াং ত্রি প্রদেশে ভূমিধসে ২২ সেনা সদস্য মারা যান।

কমিটি জানায়, গতকাল বিকাল ৫টা নাগাদ নাগে আন, হা টিনহ, কোয়াং বিন ও কোয়াং ত্রি এলাকার ৫২ হাজার ১০০ পরিবারকে নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে। স্থানীয় সময় সোমবার এ প্রদেশগুলোর এক লাখ ৭৭ হাজার ৯০০টিরও বেশি ঘরবাড়ি ডুবে গেছে। বন্যায় ৬ লাখ ৯১ হাজার ১০০ এরও বেশি গবাদিপশু ও হাঁস-মুরগি মারা গেছে বা ভেসে গেছে। এছাড়া ৭ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। ভূমিধস ও বন্যায় জাতীয় মহাসড়ক ও স্থানীয় সড়কের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ভিয়েতনাম নিউজ এজেন্সি জানায়, সোমবার এক সরকারি সভায় প্রধানমন্ত্রী নুয়েন জুয়ান ফুক এ ঐতিহাসিক বন্যায় বিধ্বস্ত মধ্যাঞ্চলে উদ্ধার অভিযান আরো জোরদার করার আহ্বান জানিয়েছেন। -ইউএনবি ও আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //