থ্রিলার এত জনপ্রিয় কেন

থ্রিলার উপন্যাস মানেই ভীতি জাগানো গল্প, অপরাধ ও অমীমাংসিত রহস্য। আর এ ধরনের গল্পে পাঠকের আগ্রহ নতুন কিছু নয়। ফলে বিশ্বব্যাপী থ্রিলার উপন্যাসগুলো খুবই জনপ্রিয়; কিন্তু কেন পাঠকের এই থ্রিলার আসক্তি? সাধারণত পাঠকের মধ্যে রহস্য, অপরাধ, ভয়ের গল্প নিয়ে কৌতূহল থাকে। এই কৌতূহলের কারণে একজন পাঠক থ্রিলার উপন্যাসের প্রতি আকৃষ্ট হন। 

এ বিষয়ে নিউইয়র্ক টাইমসের বেস্টসেলার লেখক স্ট্যাসি উইলিংহামের ভাষ্য মতে, ‘মানুষ যখন কোনো ঘটনা বুঝতে পারে না বা শেষটা ধারণা করতে পারে না তখন সেই ঘটনার প্রতি কৌতূহলী হয়। বিশেষ করে তাতে যদি রহস্য, অপরাধ, ভয়, মামলা বা টুইস্টি থ্রিলার থাকে। কারণ এ ধরনের বই পড়ে একজন পাঠক শুরুতেই রহস্যের ঘোরে আটকে পড়েন। সেই রহস্যের সমাধান তাকে বইটির শেষাব্দি টেনে নিয়ে যায়। থ্রিলার বইগুলো এমনভাবে লেখা হয় যেখানে পাঠক কোনো কিছু অনুমান করার আগেই ঘটনা বাঁক নেয়। এটা থ্রিলার বইয়ের জনপ্রিয়তার অন্যতম কারণ।’

তবে যেসব গল্পের ভিত্তিতে থ্রিলার উপন্যাস লেখা হয়, তার বেশিরভাগ বাস্তব নয়। একজন থ্রিলার লেখক প্রবল কল্পনাশক্তির ব্যবহার করে থাকেন। হয়তো কিছু কিছু গল্প সত্য ঘটনার ছায়া অবলম্বনে লেখা হয়; কিন্তু তাতে থাকে লেখকের কল্পনার জাদুকরী শক্তির ব্যবহার। শেষ পর্যন্ত এ ধরনের ঘটনাকে একজন পাঠক সত্য বলেই ধরে নেন। তাই থ্রিলার গল্পগুলো দীর্ঘসময় পাঠকের মস্তিষ্কে গেঁথে থাকে। থ্রিলার উপন্যাসের জনপ্রিয়তার আরেকটি কারণ হলো ধাঁধা সমাধান। এ ধরনের বইয়ের রহস্যের সঙ্গে পাঠকও নিজেকে জড়িয়ে ফেলেন। তিনি নিজেই তখন বইয়ের চরিত্র হয়ে ওঠেন এবং অমীমাংসিত রহস্য সমাধানের চেষ্টা করেন। শেষ পর্যন্ত তার পূর্বাভাস মিলছে কি না-তা জানতে বইটি খুবই মনোযোগ দিয়ে পড়েন। তাই থ্রিলার বইগুলো সহজে পাঠকের মস্তিষ্কের সঙ্গে বইয়ের সংযোগ ঘটাতে পারে। এ কারণে থ্রিলার বইয়ের প্রতি পাঠকের আকর্ষণ বেশি।

থ্রিলার মূলত পাঠকের আবেগ নিয়ে খেলে। এক গবেষণায় দেখা গেছে, বিশ্বব্যাপী নারীরা থ্রিলার ঘরানার বইয়ের প্রতি বেশি আকৃষ্ট, পাঠক ও লেখক উভয় হিসেবে। নারীদের এই ঘরানার প্রতি আগ্রহী হওয়ার কোনো বিশেষ কারণ আছে কি? এ বিষয়ে লেখক স্ট্যাসি উইলিংহাম বলেন, ‘আমি মনে করি, নারীরা স্বাভাবিকভাবেই বেশি অনুসন্ধিৎসু। তাই তাদের কাছে কোনো রহস্য সমাধান করার ধারণাটি বেশ আকর্ষণীয়। আবার নারীরা বেশি সহানুভূতিশীল, তাই আবেগী গল্পগুলো তাদের বেশি টানে। আর থ্রিলার উপন্যাসে একজন লেখক মূলত পাঠকের আবেগ নিয়ে খেলেন।’

মোটকথা থ্রিলার উপন্যাস খুবই রোমাঞ্চকর হয়। তাতে ভয় থাকে, রহস্য থাকে, অপরাধ থাকে, আবেগ থাকে। তাই একজন পাঠক খুব সহজে থ্রিলার গল্পের সঙ্গে নিজের সংযোগ ঘটাতে পারেন। এ কারণে থ্রিলার উপন্যাসগুলো এখন বিশ্বব্যাপী খুবই জনপ্রিয় ধারার সাহিত্য হয়ে উঠেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //