লালমাটিয়ায় যত শিল্পকেন্দ্র

ঢাকার লালমাটিয়া হয়ে উঠেছে চারুশিল্পীদের পছন্দের জায়গা। গত কয়েক বছরে কাছাকাছি গড়ে উঠেছে বেশ কয়েকটি আর্ট গ্যালারি। বিখ্যাত বেঙ্গল শিল্পালয়ের পেছনেই শিল্পাঙ্গন ও দ্বীপ চিত্রশালা।

শিল্পাঙ্গনের প্রতিষ্ঠাতা প্রয়াত সাংবাদিক-সাহিত্যিক ফয়েজ আহমদ। তার ভ্রাতুষ্পুত্র সাংবাদিক রুমি নোমান এখন শিল্পাঙ্গন পরিচালনা করেন। দ্বীপ পরিচালনা করেন শিল্পী মনন মোরশেদ ও তার সতীর্থ। এই দুই চিত্রশালা থেকে খুব কাছেই লালমাটিয়া খেলার মাঠের উত্তরের রাস্তায় এখন কলাকেন্দ্র। একই রাস্তায় গ্যালারি ভূমি নামে নতুন এক চিত্রশালা সম্প্রতি কাজ শুরু করেছে। দেশের বরেণ্য ও তরুণশিল্পীদের আঁকা চিত্রকর্ম নিয়ে আয়োজিত প্রদর্শনীর মাধ্যমে ভূমির যাত্রা শুরু হয়েছে এই ফেব্রুয়ারিতে। এর প্রতিষ্ঠাতা শিল্পপ্রেমী সাইফুর রহমান লেনিন। লালমাটিয়া হাউজিং স্কুল ও কলেজের পেছনের রাস্তায় আর্টবাংলা ফাউন্ডেশন। ফাউন্ডেশনের চেয়ারম্যান বরেণ্য শিল্পী অধ্যাপক মোহাম্মদ ইউনুস। এই চিত্রশালায় মাঝে মাঝেই শিল্পীদের আঁকা একক, যৌথ প্রদর্শনীর আয়োজন হয়। লালমাটিয়া কাজী অফিসের সন্নিকটে শূন্যস্পেস নামে একটি গ্যালারি ও কফিহাউস। এর প্রতিষ্ঠাতা শিল্পী জাফর ইকবাল জুয়েল।

এখন শিল্পাঙ্গনে ‘স্মল ইজ বিউটি’ নামে একটি দলগত চিত্র প্রদর্শনী চলছে। দ্বীপ গ্যালারিতে আগামী ১ মে শুরু হবে শিল্পী কিংশুক দাস চৌধুরীর একক প্রদর্শনী।

‘ভায়োলেন্স’ শীর্ষক এক বিশেষ প্রদর্শনী। এটির কিউরেটর শিল্পী ও শিল্পসমালোচক মুস্তাফা জামান। এখন কলাকেন্দ্রে চলছে শিল্পী জয়তু চাকমার একক চিত্র প্রদর্শনী। প্রদর্শনীর শিরোনাম ‘রংঢাং পাখি যেভাবে ডাকে’। রংঢাং আসলে রাজ ধনেশ। ইংরেজি নাম হর্নবিল। বিশাল ঠোঁটওয়ালা সুন্দর এক পাখি। প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন শিল্পী ও অধ্যাপক ঢালী আল মামুন ও রানি ইয়ান ইয়ান। তিনি আদিবাসী মানবাধিকার কর্মী ও চাকমা সার্কেলের উপদেষ্টা। কিউরেটর ছিলেন শার্মিলি রহমান। শিল্পী জয়তু চাকমার জন্ম রাঙামাটিতে, ১৯৯০ সালে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে এমএফএ ও রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে পেইন্টিংয়ে মাস্টার্স করেছেন। তার এই প্রদর্শনী চলবে ১৪ মে পর্যন্ত। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //