জীবন ও রাজনৈতিক বাস্তবতা: শহীদুল জহির

স্বতন্ত্র বৈশিষ্ট্যমণ্ডিত নিত্যনতুন ভাষাবিন্যাস, রীতি ও ব্যবহারে গল্প বলার আলাদা কৌশলের মধ্য দিয়ে বাংলা সাহিত্যে শহীদুল জহিরের আবির্ভাব। জাদুবাস্তবতা ও নিরীক্ষাধর্মী লেখক হিসেবে পরিচিত শহীদুল জহিরের জন্ম পুরান ঢাকার নারিন্দার ৩৬ ভূতের গলিতে। তার সৃষ্টিকর্মের মধ্যে রয়েছে ছোটগল্প, উপন্যাস, অনুবাদ, কবিতা এবং চিঠি। তার সর্বমোট ১৩টি বই প্রকাশ হয়েছে, এর মধ্যে ৪টি উপন্যাস, ৩টি ছোটগল্প সংগ্রহ, ২টি গল্পসমগ্র, ২টি উপন্যাসসমগ্র, ১টি রচনাসমগ্র এবং ১টি অপ্রকাশিত সংকলন। ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ শহীদুল জহিরের প্রথম উপন্যাস যেটি প্রকাশিত হয় ১৯৮৮ সালে। এই উপন্যাসটির মাধ্যমেই শহীদুল জহির সাহিত্য জগতে তার আগমনী বার্তা জানান দেন। বাংলা কথাসাহিত্যে তিনি যোগ করেছেন স্বতন্ত্র ধারার। শহীদুল জহিরের স্বতন্ত্র বৈশিষ্ট্যের আলোড়ন সৃষ্টিকারী উপন্যাস ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা।’

‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ উপন্যাস মুক্তিযুদ্ধকালীন এক রাজাকারের পুনরায় দেশের রাজনীতিতে জেঁকে বসার গল্প। ১৯৮৫ সালে একদিন লক্ষ্মীবাজারের শ্যামাপ্রসাদ চৌধুরী লেনের বাসিন্দা যুবক আব্দুল মজিদ রায়সাহেব বাজারে যাওয়ার পথে কারকুন বাড়ি লেন থেকে বের হয়ে নবাবপুর রোডে উঠলে তার ডান পায়ের স্পঞ্জের স্যান্ডেলের ফিতে ফট করে ছিঁড়ে যায়। এভাবে এই কাহিনির শুরু। ৬২ পৃষ্ঠা পর কাহিনির শেষে দেখা যায়, আব্দুল মজিদ দৈনিক ইত্তেফাকে একটি বিজ্ঞাপন দিয়ে তার বাড়িটি বিক্রি করে লক্ষ্মীবাজার থেকে বসত উঠিয়ে চলে যায়, ফলে তার অস্তিত্বই যেন মুছে যায়; কিন্তু শহীদুল জহির এইটুকু পরিসরে ফুটিয়ে তুলেছেন একাত্তরের নয় মাসে ঢাকা শহরের একটি মহল্লার সমগ্র জীবন। তখন কী ঘটেছিল, তারপর দেশ স্বাধীন হওয়ার দেড় দশক না পেরোতেই আব্দুল মজিদকে কেন তার বসতবাড়ি বিক্রি করে দিয়ে চলে যেতে হলো, এই নিদারুণ প্রশ্নের মধ্যে নিহিত রয়েছে স্বাধীন বাংলাদেশের রাজনীতির এক নিষ্করুণ বাস্তবতা। সোনায় মোড়ানো হাতের কথাশিল্পী শহীদুল জহিরের এই উপন্যাস বাংলা কথাসাহিত্যে এক অভিনব সংযোজন যা এর আগেও ছিল না এবং বর্তমানেও বিরল।

উপন্যাসে মুক্তিযুদ্ধকালীন পাকিস্তানি হানাদারদের তাণ্ডবলীলার কাহিনি ও সাধারণ বাঙালিদের জাতীয়তাবাদী চেতনার কথা। ক্ষমতালোভী কতিপয় পথভ্রষ্ট বাঙালির মানসিকতা কতটা বিকৃত হতে পারে সেটিও তিনি এই উপন্যাসে তুলে ধরেছেন অত্যন্ত নিপুণ কলমের খোঁচায়। উপন্যাসের মূল চরিত্র হলো আব্দুল মজিদ যে বাংলাদেশের স্বাধীনতার চেতনায় বিশ্বাসী এক বাঙালি তরুণ। উপন্যাসের আরেকটি চরিত্র বদু মাওলানা, তৎকালীন সময়ের এক ঘৃণ্য রাজাকার। পুরুষ হত্যা আর নারী ধর্ষণে সে ছিল পাকিস্তানি মিলিটারিদের ঘনিষ্ঠ সহযোগী। গ্রামে মানুষের লাশ আর নারীদের ধর্ষণ দেখে যার হৃদয় এতটুকুও কাঁপেনি বরং খুশি হয়। ধর্মের দোহাই দিয়ে সে এসব নোংরা কাজ ও অপকর্ম করত। মজিদের বোনও ছিল ধর্ষিতাদের মধ্যে একজন। বোনকে হাজারো চেষ্টা করে পাকিস্তানি পশুদের হাত থেকে বাঁচাতে পারেনি সে। মুক্তিযুদ্ধের শেষ সময়ে পরাজয় সুনিশ্চিত জেনে বদু মাওলানা পাকিস্তানে পালিয়ে যায়। এরপর সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করে সে স্বাধীনতার মাত্র বছর দুয়েক পরই দেশে ফিরে আসে। স্বাধীনতা যুদ্ধে নেতৃত্বদানকারী দলের স্থানীয় নেতা আব্দুল আজিজ। যুদ্ধের সময় যার বাড়িঘর পুড়িয়ে দিয়েছিল রাজাকার বদু মাওলানা। সেই আজিজই বদু মাওলানা ফিরে আসার পর মজিদের কাঁধে হাত রেখে বলে, রাজনীতি করতে হলে অতীতের অনেক কিছু ভুলে যেতে হয়। লোমহর্ষক স্মৃতির কথা জলাঞ্জলি দিয়ে কীভাবে শুধু ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য দুই মেরুর দুটি লোক আবার একত্রে মিশে যেতে পারে- এটা ভেবে মজিদের বিশ্বাসের স্তম্ভ ভেঙে গুঁড়িয়ে যায়। এসব নৃশংস ঘটনাই মজিদের মর্মপীড়ার কারণ। মাত্র ১৫ বছরের ব্যবধানে এসব নির্মম কাহিনি- যা অনেকেই ভুলতে বসলেও মজিদের মতো কিছু বাঙালি আজও ভুলতে পারেনি।

অকালপ্রয়াত এ কথাকারের জীবন ও রাজনৈতিক বাস্তবতা নামক উপন্যাসটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাহিত্যে অত্যন্ত গভীর জীবনবোধসম্পন্ন একটি শিল্পসফল সাহিত্যকর্ম, এ গ্রন্থ সম্পর্কে বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেছেন, ‘শহীদুল জহির মেলে ধরেছেন মুক্তিযুদ্ধের অফুরান গল্প।’ জীবন ও রাজনৈতিক বাস্তবতার মূল শক্তি এর কাহিনি, কাহিনিবর্ণন কৌশল এবং অসাধারণ ভাষাভঙ্গি। পৃথিবীব্যাপী এবং বাংলাদেশে যুদ্ধ- মুক্তিযুদ্ধ বিষয়াশ্রয়ে যেসব উপন্যাস রচিত হয়েছে সেগুলো আকারে সাধারণত বিপুল। সে তুলনায় শহীদুল জহিরের উপন্যাস ক্ষীণকায়। একটি ক্ষুদ্রাকৃতির উপন্যাসও যে সম্পদের গভীরতায় অনন্য হয়ে উঠতে পারে ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ উপন্যাস তার প্রকৃষ্ট দৃষ্টান্ত। লেখক শহীদুল জহির নিজেই সেই সময়ের প্রত্যক্ষদর্শী ছিলেন। যে যুদ্ধ তিনি দেখেছেন যে যুদ্ধের স্মৃতি ও বেদনা তার রক্তের পরতে পরতে জড়িয়ে ছিল তা তিনি এক মুহূর্তের জন্যও ভুলে যেতে পারেননি। জীবনদর্শনের অমোঘ সত্তা নিয়েই তিনি লিখেছেন ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ উপন্যাসে যা আমাদের মুক্তিযুদ্ধ সম্পর্কিত এক অনন্য ইতিহাস, অল্প পরিসরে বর্ণিত হয়েছে সুবৃহৎ ঘটনা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //